• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

কোস্টগার্ডের ‌‘ভি-স্যাটনেট’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আরটিভি নিউজ

  ১০ মার্চ ২০২৪, ১০:৪৬
ফাইল ছবি

বিভিন্ন ভৌত অবকাঠামো এবং বঙ্গবন্ধু স্যাটেলাইটের সহায়তায় বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীতে সংযোজিত হয়েছে ‘ভি-স্যাটনেট’ যোগাযোগ ব্যবস্থা। রাজধানীর শেরেবাংলা নগরে কোস্টগার্ড সদর দফতরে এ যোগাযোগ ব্যবস্থার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷

রোববার (১০ মার্চ) সকাল সোয়া ১০টার দিকে এ যোগাযোগ ব্যবস্থার নবনির্মিত পাঁচটি স্টেশন ও একটি আউটপোস্ট উদ্বোধন করেন তিনি।

এদিন কোস্টগার্ডের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন ও পদক প্রদান অনুষ্ঠানে অংশ নিতে সকাল ১০টার দিকে কোস্টগার্ডের সদর দফতরে পৌঁছান প্রধানমন্ত্রী।

এর আগে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোস্ট গার্ড জানিয়েছে, অনুষ্ঠানে সরকারপ্রধান নবনির্মিত বিসিজি স্টেশন কুতুবদিয়া, মহেশখালী, মীরসরাই, সন্দ্বীপ, নিদ্রাসকিনা এবং বিসিজি আউটপোস্ট শাহপরী উদ্বোধন করবেন। এছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ভিস্যাটনেট সিস্টেম চালু করা হবে বাহিনীর সদর দপ্তরসহ তিনটি জোনে। এই প্রযুক্তি ছয়টি জাহাজ ও সাতটি স্টেশনেও ভার্চুয়ালি উদ্বোধন করবেন শেখ হাসিনা।

পাশাপাশি বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য কোস্ট গার্ডের কর্মকর্তা, নাবিক ও অসামরিক ব্যক্তিদের প্রধানমন্ত্রী পদক দেবেন। এবার ১০ জন করে পাচ্ছেন বাংলাদেশ কোস্ট গার্ড পদক, বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক এবং প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ কোস্ট গার্ড বর্তমানে দেশের সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় কাজ করছে। মৎস্য সম্পদ রক্ষা, বনজ সম্পদ রক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, পরিবেশ রক্ষাসহ নানা কাজ বাহিনীটি করে যাচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লোহাগড়া স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী
শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে: প্রধানমন্ত্রী
শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী
X
Fresh