• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অবসরের তিন দিন আগে 'অভিজ্ঞতা অর্জনে' বিদেশ সফরে সচিব

আরটিভি নিউজ

  ০৭ মার্চ ২০২৪, ১৫:৩০
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন
ফাইল ছবি

অবসরে যাওয়ার মাত্র তিন দিন আগে জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের উদ্দেশ্য নিয়ে সরকারি সফরে ফ্রান্স গেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন।

বুধবার (৬ মার্চ) দিবাগত রাত ২টা ৪০ মিনিটে কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে ফ্রান্সের প্যারিসের উদ্দেশে রওনা দেন তিনি। আগামী ১১ মার্চ দেশে ফেরার কথা তার। অথচ, এর দুই দিন আগে ৯ মার্চ তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে।

অবসরে যাওয়ার মাত্র তিন দিন আগে সচিবের এমন বিদেশ সফর নিয়ে প্রশ্ন উঠেছে ইতোমধ্যে। নাম প্রকাশ না করার শর্তে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এই সম্মেলনে ওয়াছি উদ্দিন না গিয়ে অন্য কেউ যেতে পারতেন। তা হলে তিনি সম্মেলন থেকে পাওয়া জ্ঞান ও অভিজ্ঞতা দেশে ফিরে কাজে লাগাতে পারতেন।

জানা গেছে, ‘বিল্ডিংস অ্যান্ড ক্লাইমেট গ্লোবাল ফোরাম’ শীর্ষক একটি সম্মেলনে যোগ দিতে ঢাকা থেকে প্যারিসে গেছেন গণপূর্ত সচিব। ফ্রান্স সরকার ও জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) আয়োজনে ৭ মার্চ থেকে শুরু এ সম্মেলন চলবে ৮ মার্চ পর্যন্ত।

কার্বন নিঃসরণ কমানো এবং ভবন, আবাসন ও নির্মাণ খাতের অভিঘাত সহনশীলতা তৈরিতে বৈশ্বিক পরিসরে সহযোগিতার নতুন উদ্যোগ শুরুর লক্ষ্যে প্রথমবারের মতো বিভিন্ন দেশের মন্ত্রী ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর উচ্চপর্যায়ের প্রতিনিধিরা সমবেত হবেন এ সম্মেলনে।

গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীরও এ সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্র থেকে ফ্রান্সে যাওয়ার কথা রয়েছে।

এদিকে সচিবের বিদেশ সফর নিয়ে গণপূর্ত মন্ত্রণালয় থেকে আলাদা তিনটি আদেশ জারি হয়। একটিতে তার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহার প্রসঙ্গে বলা হয়েছে। সেখানে ওয়াছি উদ্দিনের বিদেশে যাতায়াতে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহার ও প্রাপ্য আনুষঙ্গিক সুবিধা দিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে।

আরেক আদেশে বলা হয়, সচিবের বিদেশ সফরকালে সচিবের রুটিন দায়িত্ব পালন করবেন একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান।

আর অন্য আদেশটিতে বলা হয়, সচিবকে বিমানবন্দরে বিদায় ও অভ্যর্থনা জানাবেন এ মন্ত্রণালয়ে কর্মরত যুগ্ম সচিব আ ন ম নাজিম উদ্দিন।

উল্লেখ্য, ওয়াছি উদ্দিনের স্বাভাবিক অবসরে যাওয়ার কথা ছিল গত বছর মার্চে। কিন্তু গত বছর ৯ মার্চ তাকে এক বছরের জন্য গণপূর্ত সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আর বাড়ানো হয়নি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নবীরুল ইসলামকে মঙ্গলবার গণপূর্ত সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সেই হিসাবে ৯ মার্চ শনিবার হবে সচিব ওয়াছি উদ্দিনের শেষ কর্মদিবস।

অবসরে যাওয়ার তিন দিন আগে সরকারি সফর বিষয়ে বক্তব্যের জন্য গণমাধ্যমের পক্ষ থেকে সচিব ওয়াছি উদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয়। তবে তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, 'এখানে অনিয়ম হয়েছে। অবসরে যাওয়ার তিন দিন আগে সচিবকে বিদেশ সফরের অনুমতি দেওয়া ঠিক হয়নি। সম্মেলনে ওয়াছি উদ্দিনের এ যোগদান কোনও উপকারে আসবে না। তাছাড়া, চাকরির মেয়াদ শেষ হওয়ার পর তিনি কীভাবে সরকারি কাজে দেশের বাইরে থাকেন?'

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুরুত্বপূর্ণ হয়ে উঠছে বাংলাদেশ, প্রধানমন্ত্রীর সফরে চোখ সবার
লোডশেডিং নিয়ে যা জানালেন বিদ্যুৎসচিব
অতিরিক্ত সচিব পদে ১২৭ কর্মকর্তার পদোন্নতি
নিজের পায়ে কি নিজেই কুড়াল মারলেন তামিম ইকবাল?
X
Fresh