• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

বিদ্যুৎ ও জ্বালানি খাতে এআইআইবি’র কাছে তিন বিলিয়ন ডলার চেয়েছে বাংলাদেশ

আরটিভি নিউজ

  ০৫ মার্চ ২০২৪, ১৯:২৯
মঙ্গলবার (৫ মার্চ) এআইআইবির ভাইস চেয়ারম্যান রজত মিশ্রের সঙ্গে বৈঠক করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ
ছবি : সংগৃহীত

বিশ্ব ব্যাংক, আইএমএফ ও এডিবির বিকল্প হিসেবে গড়ে উঠছে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি)। এ পর্যন্ত বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রায় এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে সংস্থাটি। এই প্রেক্ষিতে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিশাল উন্নয়নযজ্ঞ বাস্তবায়নে এআইআইবিকে বড় অংশীদার হিসেবে পাওয়ার প্রত্যাশা করছে বাংলাদেশ। সেইসঙ্গে আরও তিন বিলিয়ন ডলার বিনিয়োগের জন্য প্রস্তাব করা হয়েছে সংস্থাটির কাছে।

মঙ্গলবার (৫ মার্চ) সংস্থাটির ভাইস চেয়ারম্যান রজত মিশ্রের সঙ্গে বৈঠক করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৈঠকে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থার বেসরকারিকরণ, নবায়নযোগ্য জ্বালানি, বিদ্যুৎ আমদানি-রপ্তানিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন। এ ছাড়া একটি সংবাদ বিজ্ঞপ্তিও পাঠানো হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

বৈঠককালে এআইআইবির ভাইস চেয়ারম্যানকে স্বাগত জানিয়ে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংককে বাংলাদেশে আরও বড় আকারে দেখার প্রত্যাশা ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, বর্তমানে মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৬০২ কিলোওয়াট ঘণ্টা হলেও আমরা দ্রুত ১৫০০ কিলোওয়াট ঘণ্টা করতে চাই। বিশাল কর্মযজ্ঞ। গ্যাস পাইপলাইন প্রকল্প, ভূগর্ভস্থ সঞ্চালন লাইন, বিতরণ লাইনে আধুনিকায়ন, নবায়নযোগ্য জ্বালানি, গ্যাস মিটার, স্টোরেজ সিস্টেম, বায়ু ফুয়েল ইত্যাদি খাত ও উপখাতে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে। এই অগ্রযাত্রায় এআইআইবিকে আমাদের অংশীদার হিসেবে পেতে চাই।

এ সময় এআইআইবির ভাইস চেয়ারম্যানও তাকে বলেন, এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের অন্যতম অংশীদার বাংলাদেশ।

জ্বালানি মহাপরিকল্পনা ও রূপপুর সঞ্চালন ব্যবস্থার বিষয়ে তিনি বলেন, এআইআইবি বাংলাদেশে বিতরণ ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। এআইআইবির অর্থায়নে ৯৫ কোটি ৬৪ লাখ কোটি ডলারের চারটি প্রকল্প বাস্তবায়ন করছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। আরও ৬টি প্রকল্পের জন্য ৩০৬ কোটি ডলারের প্রস্তাব দিয়েছে বিদ্যুৎ বিভাগ।

এদিনের বৈঠকে আরও উপস্থিত ছিলেন এআইআইবির জ্বালানি বিশেষজ্ঞ হ্যারিভাসকার রাঙারাজন ও জ্যেষ্ঠ পরিবহণ বিশেষজ্ঞ ফরহাদ আহমেদ। এ ছাড়া জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবীর ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব তানিয়া খান বৈঠকে অংশ নেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শনিবার থেকে ট্রেনে বাড়তি ভাড়া, কোন রুটে কত
টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ
‘বাংলাদেশের কোনো ভাষাকেই হারিয়ে যেতে দেওয়া যাবে না’
মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পেছাল বাংলাদেশ
X
Fresh