• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

অর্ধেকের বেশি নারীর বিয়ে হয় ১৮ বছরের আগে : সংসদে প্রতিমন্ত্রী

আরটিভি নিউজ

  ০৪ মার্চ ২০২৪, ১৯:০৪
ফাইল ছবি

বাংলাদেশের অর্ধেকের বেশি নারীর বিয়ে ১৮ বছরের আগে হয় বলে সংসদকে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রী সিমিন হোসেন রিমি।

সোমবার (৪ মার্চ) জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

মুজিবুল হক চুন্নু তার প্রশ্নে করোনাকালীন সময়ের কথা উল্লেখ করে বলেন, অসচ্ছল পরিবারের অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের বিয়ে দেওয়ার হার আগের যেকোনো সময়ের চেয়ে বেশি। মেয়ে শিশুদের জন্য সরকারের পরিকল্পনা জানতে চান তিনি।

জবাবে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ‌‌‘মাল্টিপল ইনডিকেটর ক্লাস্টার সার্ভে ২০১৯’ তুলে ধরে বলেন, দেশে বাল্যবিয়ের হার ১৫ বছরের নিচে ১৫ দশমিক ৫০ শতাংশ এবং ১৮ বছরের নিচে ৫১ দশমিক ৪০ শতাংশ। প্রতিমন্ত্রী বাল্যবিয়ে প্রতিরোধে ১৭টি পদক্ষেপের কথা তুলে ধরেন।

অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাল্যবিয়ে প্রতিরোধে ৬৪টি জেলায় বাল্যবিয়ে প্রতিরোধে মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। ২০১৫ থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত ১২ হাজার ১৫০ বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে বলে সিমিন হোসেন রিমি জানান।

সরকারি দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ২০১৫ থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত ১২ হাজার ১৫০টি বাল্যবিয়ে রোধ করা গেছে। একই সময়ে বাল্যবিয়ে রোধে ৪৩ হাজার ৭৭৭টি উঠান বৈঠক করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে হয় হিটস্ট্রোক, প্রতিরোধে যা করবেন
নারীর পথচলায় নানা বাধা প্রতিরোধের আহ্বান সমাজকল্যাণ মন্ত্রীর
হিট স্ট্রোক কেন হয়, প্রতিরোধে যা করবেন
ডেঙ্গু প্রতিরোধে একযোগে মাঠে নামছে ডিএসসিসির ৫৪ ওয়ার্ড
X
Fresh