• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন পররাষ্ট্র দপ্তরের পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের ফওজিয়া

আরটিভি নিউজ

  ০২ মার্চ ২০২৪, ০৪:৪৬
ছবি : সংগৃহীত

মানবাধিকার কর্মী ও সুপ্রিম কোর্টের আইনজীবী ফওজিয়া করিম ফিরোজ মার্কিন পররাষ্ট্র দপ্তরের আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড) পাচ্ছেন।

শুক্রবার (১ মার্চ) আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে এ ঘোষণা দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

জানা গেছে, এ বছর ফওজিয়া করিম ফিরোজসহ বিভিন্ন দেশের ১২ জন নারী এ পুরস্কার পাচ্ছেন। সোমবার (৪ মার্চ) ওয়াশিংটন ডিসিতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেবেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, ফওজিয়া করিম ফিরোজ তিন দশকেরও বেশি সময় প্রান্তিক জনগোষ্ঠীর অধিকারের জন্য লড়াই করেছেন। তিনি বর্তমানে তার নিজস্ব ল চেম্বারের প্রধান এবং ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্টের (এফএলএডি) চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে এফএলএডি গৃহকর্মীদের সুরক্ষা ও কল্যাণ নীতি বিষয়ে একটি রায়ে জিতেছিল।

এর আগে ২০২৩ সালের নভেম্বরে বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রশাসন যৌন হয়রানির মামলা পর্যালোচনা এবং আদালতে সুপারিশ করার জন্য তাদের পাঁচ সদস্যের কমিটিতে ফওজিয়া ফিরোজকে নির্বাচিত করেছে। তিনি ২০০৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি এসিড সারভাইভরস ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh