• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

‘ঢাকার চারপাশে সার্কুলার নৌ-রুট পুনরায় চালু করা হবে’

আরটিভি নিউজ

  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২০:০৪
ফাইল ছবি

রাজধানী ঢাকার চারপাশের নদীগুলো ব্যবহার উপযোগী করে নৌপথে সার্কুলার রুট পুনরায় চালু করা হবে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে নৌপরিবহন প্রতিমন্ত্রীর পক্ষে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে এ তথ্য জানান তিনি।

স্বতন্ত্র সদস্য আখতারউজ্জামানের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, রাজধানী ঢাকার চারপাশের নদীগুলোকে কেন্দ্র করে সার্কুলার রুট চালু করা হয়েছিল। কিন্তু কিছু সমস্যার কারণে এই রুটটি এখন বন্ধ রয়েছে। তবে রুটটি চালু করার ব্যাপারে একটি সমীক্ষা চলছে। সমীক্ষার পর নৌপরিবহন মন্ত্রণালয় সার্কুলার রুটটি পুনরায় চালু করবে।

তিনি জানান, এই নৌ-রুটে কিছু ব্রিজ রয়েছে। এই ব্রিজগুলোর কারণে নৌযান চলাচলে প্রতিন্ধকতার সৃষ্টি হয়। এই ব্রিজগুলো অপসারণের পরই রুটটি সচল করা হবে।

স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলাম প্রতিমন্ত্রী জানান, দেশে ড্রেজিং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে ডেজার ক্রয়ের ব্যবস্থা নেওয়া হয়েছে। সারাদেশের নদ-নদীগুলোকে খনন ও পুনঃজীবিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশের নৌপথকে ১০ হাজার কিলোমিটারে উন্নয়ন ও সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া নৌ দুর্ঘটনা প্রতিরোধকল্পে বিআইডব্লিউটিসি কর্তৃক বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘লবণাক্ত হয়ে যেতে পারে ঢাকার চারপাশের জমি’
X
Fresh