• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

হার্টের রিংয়ের দাম বাড়বে না 

আরটিভি নিউজ

  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩৫
হার্টের রিং
ফাইল ছবি

হৃদপিন্ডের স্ট্যান্ট বা রিংয়ের দাম বাড়বে না বলে জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে হার্টের রিং ও ওষুধের দাম নিয়ে আলোচনার জন্য ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৈঠক শেষে হার্টের রিংয়ের দাম আর বাড়বে না বলে সাংবাদিকদেরকে নিশ্চিত করেছেন স্বাস্থ্য সচিব জাহাঙ্গীর আলম।

সচিব বলেন, আজ ওষুধের দাম নিয়ে আমরা পুরোপুরি আলোচনা করতে পারিনি। সময়ের স্বল্পতা ছিল। তবে স্ট্যান্টের দাম নিয়ে আলোচনা করেছি। এখানে এই খাতের অংশীজনরা ছিলেন। আমরা বলেছি যে স্ট্যান্টের দামের বিষয়ে সরকার যেমন জনগণের স্বার্থ দেখছে, তেমনই ব্যবসায়ীদের স্বার্থ দেখবে।

তিনি বলেন, আবার যারা স্ট্যান্ট ব্যবহার করছেন, তাদের ওপর যেন বাড়তি কোনো চাপ না পড়ে, অস্বাভাবিক দামে কিনতে না হয়, সেটাও দেখতে হবে। এসব বিষয় সমন্বয় করে আজকের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।

জাহাঙ্গীর আলম বলেন, স্ট্যান্টের দাম আগে যেটা ছিল, সেটাই আমরা রেখেছি। আর লাভ করতে গেলে একটা মার্কার প্রাইস দিতে হয়। তাদের প্রশাসনিক খরচ, ভ্যাট ও ট্যাক্স মিলিয়ে মার্কার প্রাইস এক দশমিক দুই শতাংশ নির্ধারণ করা আছে। তাছাড়া আমদানি মূল্যের সঙ্গে একটা কমিশন যুক্ত করা আছে। কাজেই স্ট্যান্টের দাম আগে যেটা ছিল, সেটাই থাকবে। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে সমন্বয় করে এই দাম নির্ধারণ হয়েছিল। আমি মনে করি— সরবরাহকারী ও ভোক্তা দুই পক্ষই এতে লাভবান হবে।

এদিকে, স্ট্যান্ট আমদানিকারকদের একটা অংশ আজকের বৈঠকে অনুপস্থিত ছিল উল্লেখ করে স্বাস্থ্যসচিব বলেন, মূলত আমেরিকা ও ইউরোপ থেকে হার্টের রিং আমদানি করা হয়। বাংলাদেশে আমেরিকা থেকে আসা স্ট্যান্টের ব্যবহার ৭৫ শতাংশ। বাকিটা আসে ইউরোপ থেকে। ইউরোপের পণ্যের ডিস্ট্রিবিউটাররা আজকের বৈঠকে অংশ নেননি। তবে তাদের সঙ্গেও আমরা কথা বলব।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হার্টের রিংয়ের নতুন দাম নির্ধারণ, পাওয়া যাবে যত টাকায়
অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের
মালয়েশিয়ায় ৩ বাংলাদেশি নিহত
অবৈধ হাসপাতাল-ক্লিনিকের বিষয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী
X
Fresh