• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে সংসদে ক্ষোভ ঝাড়লেন হানিফ

আরটিভি নিউজ

  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১৫
সংসদে হানিফ
ফাইল ছবি

মেডিকেল ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নীতিনৈতিকতা নিয়ে সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। এ বিষয়ে প্রধানমন্ত্রীর পদক্ষেপ প্রত্যাশা করেছেন তিনি।

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নেন হানিফ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতা, প্রজ্ঞা, মেধা ও দক্ষতায় গত ১৫ বছরে আমাদের দেশের যথেষ্ট উন্নয়ন হয়েছে। কিন্তু এখন আমাদের এই উন্নয়নকে ধরে রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। উন্নয়ন ধরে রাখার জন্য সরকারের সামনে সবচেয়ে বড় সমস্যা হলো আমাদের সততা, নীতিনৈতিকতা, মূল্যবোধ চরম অবক্ষয়ের দিকে চলে যাচ্ছে। এখান থেকে যদি বের হয়ে আসতে না পারি তাহলে উন্নয়ন ধরে রাখা কঠিন হয়ে দাঁড়াবে।

মাহবুবুলউল আলম হানিফ বলেন, কয়েকদিন আগে দুই শিশু খৎনা করতে গিয়ে প্রাণ হারিয়েছে। আরেকটি শিশু অতিরিক্ত রক্তক্ষরণের কারণে মৃত্যু ঝুঁকিতে ছিল। এই অবস্থা কেন হয়েছে, এটায় জাতি অবাক হলেও আমি কিন্তু খুব একটা বিস্মিত হইনি। কারণ চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের মধ্যে সর্বোচ্চ প্রতিষ্ঠান হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। সেই বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্ণধারকে নিয়ে যখন বিভিন্ন গণমাধ্যমে লেখালেখি হয়, তার অনৈতিকতা, স্বজনপ্রীতি নিয়ে, নিয়োগ বাণিজ্য নিয়ে নানান ধরনের লেখালেখি হয়। তখন কিন্তু সেই চিকিৎসা ব্যবস্থার ওপর মানুষের আস্থা হারিয়ে যাওয়াটাই স্বাভাবিক।

তিনি আরও বলেন, এ ছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ যে পদ উপাচার্য, সেই উপাচার্যের বিষয়েও কিন্তু বিভিন্ন সময় বিভিন্ন গণমাধ্যমে বিভিন্ন তথ্য চলে আসছে। কেউ স্বজনপ্রীতির সঙ্গে জড়িত, কেউ নানান অনিয়মের সঙ্গে জড়িত। এমনকি অনেক উপাচার্যের অডিও রেকর্ডও চলে আসছে গণমাধ্যমে। এটা যদি সর্বোচ্চ বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদধারী ব্যক্তিদের কাছ থেকে হয়, তাহলে সেই জাতির ভবিষ্যৎ নিয়ে, তার নীতিনৈতিকতা নিয়ে শঙ্কা প্রকাশ করা ছাড়া কিছুই থাকে না। গ্রিক দার্শনিক প্লেটো এক বলেছিলেন, একটি দেশের মানুষ যেমন হবে রাষ্ট্র তেমনি হবে। মানুষের চরিত্র দ্বারাই রাষ্ট্র গঠিত হয়। আজ আমাদের শিক্ষিত ও সর্বোচ্চ ব্যক্তিদের যদি নীতি নৈতিকতার অবস্থা এই হয়, তাদের যদি এই মূল্যবোধ হয়, তাহলে এই রাষ্ট্রের চরিত্র অবক্ষয়ের দিকে যাবে।

এসময় হানিফ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের ব্যাপক উন্নয়ন করেছেন। তার উন্নয়ন অগ্রগতি ধরে রাখার জন্য এখন আমাদের এ সমাজের যে নীতিনৈতিকতা, সততা অবক্ষয়ের মধ্যে যাচ্ছে সেটাকে কীভাবে আবার আমরা ফিরিয়ে আনতে পারি, সেই লক্ষ্যে কাজ করা প্রয়োজন। আশা করি প্রধানমন্ত্রী এ ব্যাপারে সঠিক পদক্ষেপ নেবেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতির পিতার সমাধিতে বিএসএমএমইউ’র নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
পাকিস্তানের সংসদ ভবনে জুতা চুরি, খালি পায়ে ফিরলেন এমপিরা
নবনিযুক্ত উপ-উপাচার্যকে ফুলেল শুভেচ্ছা বিএসএমএমইউ শিক্ষক-কর্মকর্তাদের
X
Fresh