• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্স ও বিমানবাহিনীর যৌথ মহড়া শুরু

আরটিভি নিউজ

  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০৫

বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ১০ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ শীর্ষক যৌথ মহড়া শুরু হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এ মহড়া শুরু হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)৷ উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মোঃ বদরুল আমিন।

আইএসপিআর জানায়, এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪-এ মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করা হবে। এই মহড়ায় বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুইটি সি-১৩০জে পরিবহন বিমান অংশগ্রহণ করছে। এ ছাড়াও বাংলাদেশ বিমান বাহিনীর একটি এএন-৩২ পরিবহন বিমানকে মহড়ায় অংশগ্রহণের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

বিমান বাহিনীর মোট ২৫০ সদস্য ও প্যাসিফিক এয়ার ফোর্সের ৭৮ জন সদস্য এতে অংশ নেবেন। বাংলাদেশ বিমান বাহিনীর ১২ জন প্যারাট্রুপারের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী থেকে ৩০ জন (১১ জন ফ্রি ফলার ও ১৯ জন স্ট্যাটিক জাম্পার) ও বাংলাদেশ নৌবাহিনী থেকে ৪০ জন প্যারাট্রুপার এই মহড়ায় অংশ নেবেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিলের মধ্যে বিমান!
সেনাপ্রধানের সঙ্গে ভারতের বিমানবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ
বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি পেলেন বিমানবাহিনীর সদস্যরা
আকাশসীমা লঙ্ঘন না করতে মিয়ানমারকে বাংলাদেশের সতর্কবার্তা
X
Fresh