• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

‌‘বাংলা সাহিত্যকে বিশেষ আসনে অধিষ্ঠিত করেছেন কবি জসীম জসীম উদ্‌দীন’

আরটিভি নিউজ

  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪৩
শেখ হাসিনা
ছবি : সংগৃহীত

পল্লীকবি জসীম উদ্‌দীন বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে একটি বিশেষ আসনে অধিষ্ঠিত করেছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ফরিদপুরে ‘জসীম পল্লীমেলা ২০২৪’ উপলেক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ মন্তব্য করেন। পল্লীকবি জসীম উদ্দীনের জন্মবার্ষিকী উপলক্ষে এই মেলার আয়োজন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, কবি জসীম উদ্দীন গ্রাম বাংলার মানুষের সংগ্রামী জীবন-জীবিকার কথা সাহিত্যের পাতায় পাতায় তুলে ধরেছেন। তিনি বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে একটি বিশেষ আসনে অধিষ্ঠিত করেছেন। আবহমান পল্লী প্রকৃতির অপরূপ সৌন্দর্য কবি জসীম উদ্‌দীনের কবিতার ভাব, ভাষা, রস ও বর্ণে ফুটে উঠে।

তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পল্লীকবি জসীম উদ্‌দীন ছিলেন পরম বন্ধু। তাদের পরস্পরের প্রতি ছিল অপরিসীম শ্রদ্ধাবোধ। বঙ্গবন্ধু শেখ মুজিবকে সর্বদা সাহিত্য-সংস্কৃতির এক অনুপ্রেরণা হিসেবে বিবেচনা করতেন কবি জসীম উদ্দীন।

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি, জসীম পল্লীমেলা কবির অনন্য সাহিত্য প্রতিভা এবং দেশাত্মবোধ মানুষের কাছে পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। ‘জসীম পল্লীমেলা-২০২৪’ এর সার্বিক সাফল্য কামনা করছি।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন ও সেনাপ্রাঙ্গণ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
সেনাবাহিনী মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করেছে: প্রধানমন্ত্রী
১৫ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে অভূতপূর্ব সাফল্য: নৌপরিবহন প্রতিমন্ত্রী
এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
X
Fresh