• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

বিএনপি নেতাদের গ্রেপ্তারে উদ্বেগ জানালেও অগ্নিসন্ত্রাসের বিষয়টি এড়িয়ে যান মিলার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩১ জানুয়ারি ২০২৪, ০৯:৫১
ম্যাথিউ মিলার
ছবি : সংগৃহীত

বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তারের বিষয়ে উদ্বেগ জানালেও তাদের আগুন সন্ত্রাসের বিষয়টি এড়িয়ে যান মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি দলটির গ্রেপ্তার করা নেতাদের স্বচ্ছ বিচারিক প্রক্রিয়া নিশ্চিত করার আহ্বান জানান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ভোট ঠেকানোর ডাক দিয় বিএনপি। এরপর পরপর কয়েকটি অগ্নিকাণ্ড ঘটে। আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, এসব ঘটনায় বিএনপি নেতাকর্মীদের সংশ্লিষ্টতা রয়েছে।

এরপর গত ১৮ ডিসেম্বর নাশকতার শিকার হয় ‘মোহনগঞ্জ এক্সপ্রেস’। বিমানবন্দর পার হয়ে তেজগাঁও স্টেশনে ঢোকার আগেই হঠাৎ আগুনে দিগবিদিক ছুটোছুটি শুরু করেন যাত্রীরা। তিনটি বগিতে লাগা আগুনে এক বগিতেই মারা যান মা ও শিশুসহ ৪ জন।

এছাড়া ভোটের ২ দিন আগে গত ৫ জানুয়ারি গোপীবাগে বেনাপোল এক্সপ্রেসে আগুন দেয় নাশকতাকারীরা। এ ঘটনায় প্রাণ হারান আরও চারজন। এসব ঘটনায় জড়িত থাকার অভিযোগে বিএনপির শীর্ষ পর্যায় থেকে শুরু করে তৃণমূল পর্যায়ে রাজনীতিতে যুক্ত একাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।

পুলিশ জানিয়েছে, এসব ঘটনায় জড়িত বিএনপির শীর্ষ নেতারা। পরিকল্পিতভাবে তারা যানবাহনে আগুন দিয়েছে। গ্রেপ্তারকৃতদের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, আগুন দেয়ার ঘটনার ভিডিও করে বিএনপির শীর্ষ নেতাদের কাছে পাঠানো হতো।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশে জাতীয় নির্বাচনের সময় কয়েক হাজার বিরোধী নেতাকর্মীকে গ্রেপ্তারের বিষয়ে আমরা উদ্বিগ্ন। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের স্বচ্ছ বিচারিক প্রক্রিয়া নিশ্চিতে আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

অন্যদিকে গণতন্ত্র সুসংহত করার পাশাপাশি শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করে যাবে বলেও জানান মিলার।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, আমরা আশা করি বাংলাদেশ সরকার স্বচ্ছ জবাবদিহিতার মাধ্যমে গণতান্ত্রিক ধারা প্রতিষ্ঠা করবে। দেশের উন্নতির লক্ষ্যে তারা দলমত নির্বিশেষে একত্রে কাজ করবে।

সংসদের বিরোধী দলীয় সদস্যদের পাশাপাশি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে কাজ করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান ম্যাথিউ মিলার।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনগণের ম্যান্ডেট নিয়েই আ.লীগ রাষ্ট্র পরিচালনা করছে: কাদের
বিয়েবাড়িতে কাজীর সহকারীকে থাপ্পড় বিএনপি নেতার, অতঃপর...  
সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া
বিএনপির ৬১ নেতাকে শোকজ, জবাবের সময় ৪৮ ঘণ্টা
X
Fresh