• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

জলবায়ু কর্মসূচির জন্য ১৫ বিলিয়ন ডলার সংগ্রহ করবে বাংলাদেশ

আরটিভি নিউজ

  ৩০ জানুয়ারি ২০২৪, ২১:১২
জলবায়ু
ছবি : সংগৃহীত

জলবায়ু কর্মসূচির জন্য ১৫ বিলিয়ন ডলার সংগ্রহ করার পরিকল্পনা রয়েছে। আগামী পাঁচ বছরে এ ডলার সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। ‘ক্লাইমেট পার্লামেন্ট’-এর চেয়ারম্যান সংসদ সদস্য তানভীর শাকিল জয়ের নেতৃত্বে ক্লাইমেট পার্লামেন্ট ও ব্লুমবার্গ ফাউন্ডেশনের একটি প্রতিনিধিদল পরিবেশমন্ত্রীর সঙ্গে এ সভা করেন।

সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলাসংক্রান্ত কর্মকাণ্ডের জন্য পাঁচ বছরে ১৫ বিলিয়ন ডলার সংগ্রহের চেষ্টা করা হবে। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা এবং পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুসরণ করে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করবে মন্ত্রণালয়। একটি স্থিতিস্থাপক, জলবায়ু-স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য প্রতিটি কর্মকাণ্ডকে সতর্কতার সঙ্গে অগ্রাধিকার দেওয়া হবে এবং যা হবে সামঞ্জস্যপূর্ণ, সর্বোচ্চ প্রভাব নিশ্চিত করবে।

নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়ানোর অগ্রাধিকার দাবি করে পরিবেশমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সাম্প্রতিক উদ্ভাবন এবং অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করব। সমাধানগুলো প্রাসঙ্গিক হবে, আমাদের চাহিদা এবং ল্যান্ডস্কেপ অনুযায়ী তৈরি করা হবে।

এই বিষয়ে সকলের পরামর্শ নেওয়ারও সিদ্ধান্ত জানান তিনি।

সভায় জলবায়ু সমস্যা সমাধান এবং টেকসই পরিবেশ নিশ্চিতে মন্ত্রণালয়, ক্লাইমেট পার্লামেন্ট এবং ব্লুমবার্গ ফাউন্ডেশনের মধ্যে একটি শক্তিশালী অংশীদারিত্ব বজায় রাখার অঙ্গীকার করা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৩০ এপ্রিল)
এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার
তাপদাহে বছরে ২৭০০ কোটি ডলার ক্ষতির সম্মুখীন ঢাকা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৮ এপ্রিল)
X
Fresh