• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশে এলএনজি সরবরাহে কাতার-যুক্তরাষ্ট্রের কোম্পানির মধ্যে চুক্তি 

আরটিভি নিউজ

  ৩০ জানুয়ারি ২০২৪, ১৯:০০
ফাইল ছবি

বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের জন্য কাতারের রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি কাতার এনার্জি ও যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সিলারেট এনার্জি চুক্তিবদ্ধ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার (২৯ জানুয়ারি) এই দুই কোম্পানির মধ্যে বাংলাদেশে এলএনজি সরবরাহের বিষয়ে চুক্তিটি স্বাক্ষর হয়েছে।

চুক্তি অনুযায়ী, বছরে ১ মিলিয়ন বা ১০ লাখ টন করে টানা ১৫ বছর দুই কোম্পানি বাংলাদেশে এলএনজি সরবরাহ করবে। ২০২৬ সালের জানুয়ারি থেকে সরবরাহ শুরু হবে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত সোমবার এই দুই কোম্পানির মধ্যে চুক্তি হয়েছে। এ ছাড়া সম্প্রতি ইউরোপীয় ও এশীয় দেশগুলোর কাছে এলএনজি সরবরাহেও চুক্তিবদ্ধ হয়েছে কাতার এনার্জি। এজন্য নর্থ ফিল্ড এক্সপ্যানশন বা সম্প্রসারণ প্রকল্প হাতে নিয়েছে। এসব সরবরাহ চুক্তির ফলে ২০২৭ সালের মধ্যে কাতারের এলএনজি উৎপাদন ৭৭ মিলিয়ন টন থেকে ১২৬ মিলিয়ন টনে উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে।

কাতার এনার্জির তথ্য অনুযায়ী, কাতারের কাছ থেকে ২০২৬ ও ২০২৭ সালে ৮ লাখ ৫০ হাজার টন এবং ২০২৮ থেকে ২০৪০ সালের মধ্যে ১০ লাখ টন এলএনজি কিনে বাংলাদেশের ভাসমান এলএনজি টার্মিনালে সরবরাহ করবে যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সিলারেট এনার্জি।

কাতার এনার্জির প্রধান নির্বাহী (সিও) সাদ আল–কাবি এক বিবৃতিতে বলেন, নতুন চুক্তির মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে কাতারের সম্পর্ক আরও জোরদার হবে। এরমধ্য দিয়ে বাংলাদেশের জ্বালানির চাহিদা যেমন মিটবে, তেমনি অর্থনৈতিক উন্নয়নের পথেও খানিকটা এগিয়ে যাবে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থাইল্যান্ডের সঙ্গে ৫ সমঝোতা ও চুক্তি সই
‘চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তি’
যেসব এলাকায় বুধবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 
কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই 
X
Fresh