• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

প্রবাসীদের উন্নয়নে কাজ করার অঙ্গীকার ফেনীর তিন এমপির

আরটিভি নিউজ

  ৩০ জানুয়ারি ২০২৪, ১৪:১২

দল-মত নির্বিশেষে নিজ জেলা ফেনীসহ দেশের সার্বিক উন্নয়ন এবং প্রবাসীদের জন্য কাজ করবেন বলে অঙ্গীকার করেছেন ফেনীর নব-নির্বাচিত তিন সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, নিজাম উদ্দিন হাজারী, অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী।

সোমবার রাতে (২৯ জানুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ফেনী রিক্রুটিং এজেন্সি মালিক সমবায় সমিতি লিমিটেডের সংবর্ধনা অনুষ্ঠানে তারা এ অঙ্গীকার করেন।

এ সময় তারা বলেন, দেশের অর্থনীতিকে সচল রাখছেন প্রবাসীরা। রেমিট্যান্স দেশের বড় শক্তি, অন্য কোনো ক্ষেত্র থেকে এতো পরিমাণ র‍েমিট্যান্স আসে না। তবে, এটা আরও বাড়ানো দরকার। এ মুহুর্তে এটা খুব প্রয়োজন। নিজেদের জায়গা থেকে দেশ ও প্রবাসীদের উন্নয়নে এ সেক্টরকে এগিয়ে নিতে তারা কাজ করে যাবেন বলে জানান।

ফেনী-১ আসনের নব-নির্বাচিত সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ও ফেনী-৩ আসনের সংসদ সদস্য অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরীর হাতে সংবর্ধনার স্মারক তুলে দেয়া হয়।

ফেনী-৩ আসনের সংসদ সদস্য অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরীর বলেন, রেমিট্যান্স দেশের বড় শক্তি, অন্য কোনো ক্ষেত্র থেকে এতো পরিমাণ র‍েমিট্যান্স আসে না। তবে, এটা আরও বাড়ানো দরকার। এ মুহুর্তে এটা খুব প্রয়োজন। নিজেদের জায়গা থেকে এ সেক্টরকে এগিয়ে নিতে তিনি কাজ করে যাবেন বলে জানান।

ফেনীর-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরি নাসিম বলেন, সত্যিকার অর্থে এ সেক্টরের লোকজন দেশের জন্য অনেক করছে। দেশের অর্থনীতিকে সচল রাখছেন প্রবাসীরা। আর প্রবাসীদের বিদেশে যেতে সহযোগিতা করছে রিক্রুটিং এজেন্সিগুলো।

তিনি বলেন, গত ১৫ বছরে অনেক কিছু আধুনিকায়ন হয়েছে। তবে, পরিতাপের বিষয়ে এটা যে, বিদেশে লোক পাঠানোর ক্ষেত্রে এখনো আমরা পুরোনো পদ্ধতিতে পড়ে আছি। এটা পরিবর্তন আনতে পারলে দেশে আর বেশি রেমিট্যান্স আসবে।

নাসিম আরও বলেন, অনেকে অভিযোগ করেন রিক্রুটিং এজেন্সিগুলো অতিরিক্ত টাকা নিচ্ছে। কিন্তু প্রকৃত সত্য এটা না। এখানে মধ্যস্বত্বভোগী লাভবান হচ্ছে। তাই মাঝখানের ঐ মাধ্যমগুলোকে অ্যাভোয়েড করে সরাসরি যোগাযোগ স্থাপন করে বিদেশে কর্মী পাঠাতে হবে।

ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেন, দলবাজি করে ফেনীর সাধারণ মানুষকে ক্ষতিগ্রস্ত করা হয়েছে। তাই দলের বাহিরে চিন্তা করে সবাই ঐক্যবদ্ধ হয়ে ফেনী জেলার মানুষের উন্নয়নেকাজ করে যেতে হবে।
অনুষ্ঠানে বায়রার সাবেক মহাসচিব রুহুল আমিন স্বপন বলেন, শুধু এই সেক্টরই বাংলাদরশকে স্বনির্ভর করতে পারে। তাই এই সেক্টরে সরকারের নজর দেবার অনুরোধ করেন তিনি।

তিনি বলেন, অভিবাসন ব্যয় রিক্রুটিং এজেন্সির হাতে নেই। মধ্যস্বত্বভোগীরা সুযোগ নিচ্ছে। অথচ, দায় চাপানো হয় শুধু রিক্রুটিং এজেন্সির ওপর।

ক্ষোভ প্রকাশ করে করে রুহুল আমিন স্বপন আরও বলেন, বিদেশে নিয়োগকর্তা বেতন ও থাকার জায়গা না দিলে এজেন্সিকে ধরা হয়, লাইসেন্স বাতিল করা হয়। আসলেই কি এই দায় এজেন্সির? দূতাবাসের কর্মকর্তারা যাচাই-বাছাই করেই নিয়োগ অনুমতি দেন। তাহলে দায় কেন শুধু এজেন্সির?

তিনি বলেন, এই মুহুর্তে দেশে প্রচুর রেমিট্যান্স দরকার। কিন্তু রেমিট্যান্স বাড়ানোর উদ্যোগ কম। দূতাবাসে যেসব প্রবাসীরা সেবা আনতে যান, তারা যদি ব্যাংকিং চ্যানেলে টাকা না পাঠান, তাহলে সেবা না দেয়ার শর্ত জুড়ে দেবার দাবি জানান তিনি।
সংবর্ধনা অনুষ্ঠানের পাশাপাশি এদিন ফেনী রিক্রুটিং এজেন্সি মালিক সমবায় সমিতি লিমিটেডের মিলন মেলার আয়োজন করা হয়। আয়োজন ছিল সাংস্কৃতিক সংন্ধ্যারও। এতে গান পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী আখি আলমগীরসহ তরুণ শিল্পীরা। পরিবেশন করা হয় নৃত্যও।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি নূরুল আমিন ভূঁইয়া বাদশা এবং সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবিন। উপস্থিত ছিলেন ঢাকাস্থ ফেনী জেলার বিভিন্ন রিক্রুটিং এজেন্সির কর্ণাধারসহ বায়রার সাবেক ও বর্তমান নেতারা।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এপ্রিলে প্রবাসী আয় প্রায় সাড়ে ২২ হাজার কোটি টাকা
পিকআপ-মোটরসাইকেল সংঘর্ষে প্রবাসীর মৃত্যু, স্ত্রী-সন্তান আহত
আমিরাতে ঋণের দায়ে প্রবাসীর আত্মহত্যা
‘হিটস্ট্রোকে’ সৌদিপ্রবাসীর মৃত্যু
X
Fresh