• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন জাকির তালুকদার

আরটিভি নিউজ

  ২৮ জানুয়ারি ২০২৪, ১৪:৪৬
কথাসাহিত্যিক জাকির তালুকদার

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিয়েছেন কথাসাহিত্যিক জাকির তালুকদার।

রোববার (২৮ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে তিনি এই তথ্য জানান।

বাংলা একাডেমির মহাপরিচালক বরাবর এক লাখ টাকা অর্থমূল্য ফেরতের ব্যাংক চেকের ছবি এবং পুরস্কার ফেরত দেওয়ার চিঠি সংযুক্ত করে দিয়ে স্ট্যাটাসের ক্যাপশনে জাকির তালুকদার লিখেছেন, ‌‘পাঠিয়ে দিলাম। খুব ভারমুক্ত লাগছে।’

কথাসাহিত্যিক জাকির তালুকদার তার ‘মুসলমানমঙ্গল’ গ্রন্থের জন্য বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন। ১০ বছর পর তিনি এটি ফেরত দিলেন।

জাকির তালুকদার বলেন, বাংলা একাডেমির গণতন্ত্রহীনতা, প্রতিষ্ঠানের মানের নিম্নগামিতা, আমলাতান্ত্রিকতা, ২৫ বছর ধরে কার্যনির্বাহী পরিষদের নির্বাচন না দিয়ে নিজেদের পছন্দমত একাডেমি চালানোর জন্য বাংলা একাডেমি সচেতন মানুষের কাছে নিজের গ্রহণযোগ্যতা হারিয়েছে।

তিনি বলেন, প্রতিষ্ঠানের মান যখন নিম্নগামী হতে থাকে, তখন এই পুরস্কার অর্থহীন হয়ে যায়। এজন্যই আমি পুরস্কার ফেরত পাঠিয়েছি।

এদিকে গত ২৪ জানুয়ারি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ ঘোষণা করা হয়। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এ বছর ১৬ জন পুরস্কার পাচ্ছেন।

কথাসাহিত্যিক জাকির তালুকদারের ২৪টির বেশি সাহিত্যকর্ম আছে। এর মধ্যে ‘পিতৃগণ’, ‘কুরসিনামা’, ‘কবি ও কামিনী’, ‘ছায়াবাস্তব’, ‘রাজার সেপাই’ প্রভৃতি উল্লেখযোগ্য।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী
পুরস্কার ফেরত দেওয়ার কারণ জানালেন জাকির তালুকদার
এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন যারা
শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদ্দীন আর নেই
X
Fresh