• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ট্রেনের ভাড়া বাড়ানোর বিষয়ে যা জানালেন মন্ত্রী

আরটিভি নিউজ

  ২৩ জানুয়ারি ২০২৪, ১৭:০৪
রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম (সংগৃহীত ছবি)

রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, ট্রেনের ভাড়া বাড়ানোর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে ভাড়া বাড়ানো হলেও তা যাত্রীদের জন্য সহনশীল হয়।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে রেলভবনে বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে রেলওয়ের প্রস্তুতিবিষয়ক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, বছরের পর বছর লোকসান গুনে যাওয়া বাংলাদেশ রেলওয়েকে লাভজনক করার উদ্যোগ নেওয়া হয়েছে। অসুস্থ হাতিকে দাঁড় করাতে সময়ের প্রয়োজন। ক্ষমতায় আসার পর থেকে রেলকে লাভজনক, সময়োপযোগী এবং গণমুখী করার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্ব এবং সুষ্ঠু পরামর্শে আমরা এর জন্য কাজ করছি।

‘ভাড়া যৌক্তিক-করণ বলতে কি রেলওয়ে ভাড়া বাড়ানোর কথা বলছেন’ প্রশ্নের জবাবে তিনি বলেন, এমনটা এখন বলা যাচ্ছে না। যদি ভাড়া বাড়ানো হয় তবে কারণ ব্যাখ্যা করেই বাড়ানো হবে। গত আট বছরে বাস ও বিমানের ভাড়া বাড়লেও রেলের ভাড়া বাড়েনি। লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে হলে প্রথমে পরিচালনা ব্যয়সহ অনেক আনুষঙ্গিক বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। যদি ভাড়া বাড়ানো হয় তা যাত্রীদের জন্য সহনশীল হয়। তবে ভাড়া বাড়ানোর বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

মো. জিল্লুর হাকিম বলেন, রেলকে লাভজনক করার জন্য সুষ্ঠু ব্যবস্থাপনা, ভাড়া যৌক্তিক-করণ এবং রেলের দুর্নীতি দূর করার লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। এসব বিষয় মোকাবিলা করাই আগামী দিনের লক্ষ্য।

‘মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সবার আগে নিজের এলাকায় কাজ করেন’ প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, আমি সারাদেশের মন্ত্রী। দেশের মানুষের জন্য কাজ করাই আমাদের মূল উদ্দেশ্য। আমার এলাকায় তো ট্রেন চালু আছেই, এটি দেশের সবচেয়ে পুরোনো ট্রেন ব্যবস্থা।

সম্প্রতি রেলে নাশকতার ঘটনায় তদন্তের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এসব ঘটনার এখনো তদন্ত চলছে৷ তদন্ত রিপোর্ট পেলে অথেনটিক তথ্য দিতে পারবো।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বাড়ছে ৪ মে থেকে
ট্রেনে ঈদযাত্রায় কোনো ভোগান্তি নেই : রেলমন্ত্রী
ঈদে সবাইকে বাড়ি পাঠানো সম্ভব নয় : রেলমন্ত্রী
X
Fresh