• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শৈত্যপ্রবাহ বইতে পারে যেসব এলাকায়

আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২৪, ১০:১০
ফাইল ছবি

বৃষ্টির পর সারাদেশে শীতের অনুভূতি বেড়েছে। শনিবার (২০ জানুয়ারি) রাজশাহী, যশোর ও চুয়াডাঙ্গা এবং রংপুর বিভাগের বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সংবাদমাধ্যমকে জানান, যেসব অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা দুই থেকে তিন দিন ১০–৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে আসে সেসব অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। বর্তমানে দেশের বেশকিছু অঞ্চলের তাপমাত্রা এখন মৃদু শৈত্যপ্রবাহের কাছাকাছি রয়েছে। যা আরও কমবে। রাজশাহী, যশোর ও চুয়াডাঙ্গা এবং রংপুর বিভাগের বেশ কিছু এলাকায় আজ থেকে শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

তিনি জানান, আর বৃষ্টি হওয়ার আশঙ্কা নেই। মেঘও কেটে গেছে। এখন তাপমাত্রা কমবে এবং তা অব্যাহত থাকতে পারে। ফলে সারা দেশেই শীতের অনুভূতি বাড়বে।

সরকারি সংস্থাটি আগেই পূর্বাভাস দিয়েছিল, বৃষ্টির পর শীতের তীব্রতা বাড়বে। পূর্বাভাস অনুয়ায়ি, গত দুদিন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়ে মেঘ কেটে গেছে। ফলে তাপমাত্রা কমে আজ থেকে শীতের অনুভূতি বাড়ার সঙ্গে সঙ্গে দেশের কিছু অঞ্চলে নতুন করে শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

গতকাল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, কুড়িগ্রামের রাজারহাটে ১০ দশমিক ১ ডিগ্রি, নীলফামারীর ডিমলায় ১০ দশমিক ৫ ডিগ্রি, কিশোরগঞ্জের নিকলীতে ১০ দশমিক ৫ ডিগ্রি, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১০ দশমিক ৭ ডিগ্রি ও দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। যা শৈত্যপ্রবাহের কাছাকাছি তাপমাত্রা।

শনিবার (২০ জানুয়ারি) অস্থায়ীভাবে দেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা দুপুর পর্যন্ত কোথাও কোথাও অব্যাহত থাকতে পারে।

রোববার (২১ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে দেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

এ দুই দিন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১৯ জানুয়ারি) সন্ধ্যায় দেওয়া পরবর্তী পাঁচ দিনের বর্ধিত পূর্বাভাসে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দেশের উত্তরপশ্চিমাঞ্চলের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে। এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশা পড়ারও তথ্য জানানো হয়েছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর বাইরে দেশের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা গতকাল ১১ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। আর রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির বিষয়ে নতুন সিদ্ধান্ত আসছে
আজ কোথায় কেমন গরম পড়বে, জানাল আবহাওয়া অফিস
গরম নিয়ে নতুন তথ্য দিলো আবহাওয়া অফিস
৬০ কি.মি. বেগে ঝড় বয়ে যেতে পারে যেসব এলাকায়
X
Fresh