• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

দুর্যোগ প্রতিমন্ত্রীর রেড ক্রিসেন্ট পরিদর্শন, পারস্পরিক সম্পর্ক জোরদারের পরামর্শ

আরটিভি নিউজ

  ১৭ জানুয়ারি ২০২৪, ১৫:৫৮
ছবি : সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রেড ক্রিসেন্টের অবদান অনস্বীকার্য উল্লেখ করে আগামীতেও এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন গদুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নতুন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী মো. মহিব্বুর রহমান।

বুধবার (১৭ জানুয়ারি) সকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে এক মতবিনিময় সভায় যোগ দিয়ে এ আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ তাই সার্বক্ষণিক ঝুঁকির বিষয় মাথায় রেখেই আমাদের পরিকল্পনা করতে হবে।

সাম্প্রতিক সময়ে বেশ ঘন ঘন ভূমিকম্প হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ক্ষয়ক্ষতি মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকতে হবে। দেশের যেকোন জরুরী পরিস্থিতি মোকাবিলায় দ্রুত সাড়াদানকারী প্রতিষ্ঠান হিসেবে রেড ক্রিসেন্টের জন্য সরকারের সব ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব (অব.)। তিনি বলেন, দুর্যোগ ঝুঁকি হ্রাসে পূর্বাভাসভিত্তিক অর্থায়ন প্রকল্প (এফবিএফ) কর্মসূচী গ্রহণ করেছে রেড ক্রিসেন্ট। এর আওতায় গেলো বছর ঘূর্ণিঝড় ও বন্যা প্রবণ ২৮টি জেলায় ৬৫জন সিপিপি কর্মকর্তাসহ ৫শ’ জনকে আর্লি অ্যাকশান প্রটোকল ও ইমপ্যাক্ট বেসড ফোরকাস্টিং এর উপর ওরিয়েন্টেশন প্রদান করা হয়। এছাড়া তাপপ্রবাহ প্রবণ ১১টি জেলায় প্রায় দেড় লাখ মানুষকে তাপপ্রবাহ সম্পর্কে সচেতন করা হয়। এসকল কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে এভার্টেড ডিজাস্টার অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (‍সিপিপি) পরিচালক আহমাদুল হকের (উপ-সচিব) সঞ্চালনায় মতবিনিময় সভার সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসান সারওয়ার ও কে এম আলী রেজা এবং যুগ্মসচিব মোহাম্মদ নাজমুল আবেদীন।

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যাবস্থাপনা পর্ষদ সদস্য মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, মহাসচিব কাজী শফিকুল আযম, উপ-মহাসচিব সুলতান আহমেদ, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর হেড অব ডেলিগেশন আলবার্টো বোকানেগ্রা সহ সোসাইটির বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ। সভায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচীর কাজের অগ্রগতি ও প্রতিবন্ধকতাসমূহ এবং জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশে এর বিরূপ প্রভাবের ফলাফল নিয়ে আলোচনা করা হয়। পারস্পরিক সহযোগিতায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি একটি সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে সরকারের সহায়ক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ জানান বক্তারা।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রেড ক্রিসেন্টের নতুন চেয়ারম্যান এম ইউ কবীর চৌধুরী
রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের নতুন কমিটি গঠন
রেড ক্রিসেন্ট’র স্বাধীনতা দিবস উদযাপন
নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন করেছে রেড ক্রিসেন্ট
X
Fresh