• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বায়ু দূষণের সূচকে বিশ্বে দ্বিতীয় ঢাকা

আরটিভি নিউজ

  ০৫ জানুয়ারি ২০২৪, ১২:০৯
ফাইল ছবি

আজ ছুটির দিনের সকালে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান দ্বিতীয়।

শুক্রবার বেলা ১১টা ১০ মিনিটে ঢাকার বায়ু মানের সূচক (একিউআই) ছিল ২০৮, যেটাকে ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচনা করা হয়।

একই সময়ে পাকিস্তানের করাচি ও ভারতের কলকাতা যথাক্রমে ২০৯ ও ১৯৯ একিউআই সূচক নিয়ে তালিকার প্রথম ও তৃতীয় অবস্থানে রয়েছে। আর সবচেয়ে নির্মল বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়ার ক্যানবেরা। এ শহরের স্কোর ১১। এর পরে রয়েছে ব্রাজিলের সাও পাওলো ও অস্ট্রেলিয়ার সিডনি। এ দুই শহরের স্কোর যথাক্রমে ১২ ও ১৩।

একিউআই সূচক ১৫১ থেকে ২০০ এরমধ্যে হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

এ ছাড়া একিউআই সূচক ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমিত রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

একিউআই সূচক ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এ সময় স্বাস্থ্য সতর্কতাসহ প্রত্যেক নগরবাসীর জন্য জরুরি পরিস্থিতি হিসেবে বিবেচিত হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh