• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

আজ আন্তর্জাতিক প্রবীণ দিবস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ অক্টোবর ২০১৭, ১৫:৩৪

আন্তর্জাতিক প্রবীণ দিবস আজ। অগ্রজ যারা জীবনে চলার পথের পাথেয় তারা। সমাজ ও রাষ্ট্রে তাদের অবদান ও আত্মত্যাগ অনেক। উন্নত দেশে সিনিয়র সিটিজেনদের নানা সুযোগ-সুবিধা দেয়া হলেও বাংলাদেশে এখনো তা নিশ্চিত করা যায়নি। তাই শেষ বয়সে অনেকেরই ঠিকানা হয় বৃদ্ধ নিবাসে।

জীবিকার তাগিদে অনেককে কঠোর পরিশ্রম করতে হয়। আবার রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা না থাকায় জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিনিয়ত করতে হচ্ছে এমন যুদ্ধ।

উন্নত দেশগুলোতে দিনটিকে আনুষ্ঠানিকভাবে পালনের পাশাপাশি প্রবীণদের অনেক সুযোগ-সুবিধা দেয়া হলেও বাংলাদেশ এক্ষেত্রে অনেকটাই পিছিয়ে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রতিবেদন অনুযায়ী দেশে এখন ষাটোর্ধ্ব ব্যক্তি, এক কোটি ২৮ লাখ। তারা বলছেন, খুব বেশি নয়, তাদের প্রত্যাশা সবার ভালোবাসা ও মর্যাদা।

আর্থিক সচ্ছলতা সত্ত্বেও অনেক সন্তান মা-বাবা’র প্রতি যত্নশীল নয়। সে সঙ্গে সামাজিক ও রাষ্ট্রীয়ভাবেও প্রবীণ অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠিত হচ্ছে না।
তবে আশার কথা হলো, সম্প্রতি সরকার মা-বাবার ভরণ-পোষণ আইন পাশ করেছে। যাতে শাস্তির বিধান রাখা আছে।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির জানালেন, সন্তান যেন বৃদ্ধ বয়সে বাবা-মাকে অবহেলা করতে না পারে, সেজন্য ভরণ-পোষণ আইন করা হয়েছে। এখন কেবল কার্যকরের অপেক্ষা।

তিনি বলেন, বয়স্কভাতা বাড়ানোর পাশাপাশি নানা সুবিধা দিয়ে প্রবীণদের স্মার্টকার্ডও দেয়া হবে।

আরকে/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেরপুরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
যে কারণে দর্শককে বেধড়ক মারলেন লারা দত্ত
সেনবাগে মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ
মদনে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে কৃষকদের মানববন্ধন 
X
Fresh