• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ঈদুল আজহায় প্রায় ৯৫ লাখ পশু বিক্রি

আরটিভি নিউজ

  ২৯ জুন ২০২৩, ২৩:০৮
কোরবানি পশু
ছবি: সংগৃহীত

এবার পবিত্র ঈদুল আজহায় অনলাইন প্ল্যাটফর্মসহ পশুর হাটগুলোয় ৯৪ লাখ ৪৩ হাজারের বেশি কোরবানির পশু বিক্রি হয়েছে। এর মধ্যে ৪৩ লাখ ৬১ হাজার গরু-মহিষ ও ৫০ লাখ ৮১ হাজার ছাগল, ভেড়া ও অন্যান্য পশু বিক্রি হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুন) রাতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা যে তথ্যগুলো পাচ্ছি তা হচ্ছে বিক্রি হওয়া পশুর ওপর ভিত্তি করে। তবে এ সংখ্যা দিয়ে সারাদেশে কোরবানি করা পশুর সংখ্যা নিরুপনের সুযোগ নেই। কারণ, এর সঙ্গে গৃহপালিত যেসব পশু বিক্রি হয়েছে সেগুলোও যুক্ত হবে। ফলে সংখ্যাটি আরও বাড়বে।

ঢাকার দুই সিটি করপোরেশনসহ সারাদেশে কোরবানির পশুর হাট ছিল ৩ হাজার ২৪৯টি। ৪৩ লাখ ৬১ হাজার গরু-মহিষ ৪৭ হাজার কোটি টাকার বেশি মূল্যে বিক্রি হয়েছে। ৫০ লাখ ৮১ হাজার ছাগল-ভেড়া ও অন্যান্য পশু ১৩ হাজার কোটি টাকার বেশি দামে বিক্রি হয়েছে।

অধিদপ্তরের পাওয়া তথ্য অনুযায়ী, মোট কোরবানির পশু বিক্রি হয়েছে ৬০ হাজার কোটি টাকার বেশি মূল্যে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছর দেশের আট বিভাগেই অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে কোরবানির পশু বিক্রি হয়। অনলাইনে মোট পশু বিক্রি হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৯৬টি। এর মধ্যে চট্টগ্রাম বিভাগে সবচেয়ে বেশি ৮৪ হাজার গরু বিক্রি হয়েছে। এ ছাড়া ঢাকায় সবচেয়ে বেশি ২১ হাজার ৯০২টি ছাগল-ভেড়া বিক্রি হয়েছে।

জানা গেছে, অনলাইন হাটে ৪ লাখ ৬৩ হাজার ৯৬টি পশু বিক্রি হয়েছে। যার মূল্য ৪ হাজার ২৩১ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার টাকা। একই প্ল্যাটফর্মে ৩ লাখ ৮১ হাজার ৪২০টি গরু এবং ৮৪ হাজার ৫৪টি ছাগল-ভেড়া ছবি দামসহ আপলোড করা হয়। সেখান থেকে কোরবানিদাতারা পছন্দের পশু কিনেছেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের ছুটিতে বাসায় চুরি: উদ্ধারকৃত স্বর্ণালঙ্কার-টাকা বুঝে নিলেন দম্পতি
৪ দিনেও বিক্রি হয়নি হিলি স্থলবন্দর দিয়ে আমদানি করা পেঁয়াজ
দাম বেড়েছে গোখাদ্যের, প্রভাব পড়বে কোরবানিতে
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষের তথ্য অসত্য: সাঈদ খোকন
X
Fresh