• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

নেপালে আন্তর্জাতিক পদক পেলেন ফরিদপুরের গিরিধর দে

আরটিভি নিউজ

  ১৩ মে ২০২৩, ১৪:৫৭
ফরিদপুরের গিরিধর দে
নেপালে আন্তর্জাতিক পদক পেলেন ফরিদপুরের গিরিধর দে

স্বেচ্ছাশ্রমে নিজ উদ্যোগ ও অর্থায়নে দেশব্যাপী ইতিহাস ও সংস্কৃতি নিয়ে কাজ করার স্বীকৃতিস্বরুপ ‘নেপাল-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড ২০২৩’ পুরস্কার পেলেন গিরিধর দে।

ইতিহাস চর্চা কেন্দ্রিক প্ল্যাল্টফর্ম ও সংগ্রহশালা ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ নামক একটি প্ল্যাল্টফর্ম প্রতিষ্ঠা ও পরিচালনার মাধ্যমে দেশব্যাপী ইতিহাস, সংস্কৃতি সম্পর্কৃত ছড়িয়ে থাকা দুষ্প্রাপ্য দলিলাদি সংগ্রহ, চর্চা, গবেষণা, প্রচার, তথ্যবিকৃতিরোধ ও ডিজিটালভাবে সংরক্ষণের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কর্মকান্ডের জন্যই এই পুরস্কার পান তিনি।

শুক্রবার (১২ মে) নেপাল-বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি ও সাউথ এশিয়া বিজনেস পার্টনারশীপ এর প্রয়াসে নেপালের রাজধানী কাঠমুন্ডু শহরের হোটেল থামেল পার্ক এর অডিটোরিয়ামে পুরস্কার বিতরণীর এই জাকজমকপূর্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গিরিধর দে’র হাতে এসময় প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন নেপালের সংস্কৃতি,পর্যটন ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী সুদান কেরাতি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রী মোহন বাহাদুর বাসনেত।

আরও উপস্থিত ছিলেন নেপাল ঔষধি লিমিটেডের চেয়ারম্যান যজ্ঞ প্রসাদ নেউপানে, প্রাক্তন জল সরবরাহ মন্ত্রী উমাকান্ত চৌধুরী, বাগমতি রাজ্য পরিষদ সদস্য সুরেশ শ্রেষ্ঠ, এনআরএন ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক ডা. ভরত থাপা এবং আরও অনেকে।

পুরস্কার বিতরণকালে গিরিধর দে’র ভিন্নধর্মী উদ্যোগ ও প্রসংশনীয় কাজের নানা প্রসংশা করেন নেপালের সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী মি. সুদান কেরাতি সহ অন্যান্য অতিথিরা।

গিরিধর দে একজন সমাজকর্মী ও তরুণ গবেষক । দেশব্যাপী বাংলার আবহমান ইতিহাস, ঐতিহ্য, সংগ্রাম, সংস্কৃতি, প্রত্মতাত্ত্বিক নিদর্শণের ঐতিহাসিক দলিলাদি সংগ্রহ, চর্চা, গবেষণা, প্রচার, তথ্যবিকৃতিরোধ ও ডিজিটালভাবে সংরক্ষণের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজেও করেন তিনি । তার প্রতিষ্ঠিত প্ল্যাল্টফর্ম ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ এখন সাড়া দেশে তুমুল আলোচিত । শুধুমাত্র অনলাইনেই ফলোয়ার সংখ্যা প্রায় ১৫ লাখ। প্রতি সপ্তাহে তাদের পাঠক সংখ্যা প্রায় আড়াই কোটি । ঐতিহাসিক দলিলাদি সংগ্রহ ও তথ্যবিকৃতিরোধ ২০১৬ সালে এর যাত্রা । ৬ বছরে যার সংগ্রহ সংখ্যা প্রায় ৮০ হাজার। ভবিষ্যতে ডিজিটাল মিউজিয়াম করতে চান তারা ।

গিরিধর দে দেশব্যাপী ভিন্নধর্মী উদ্যোগ ও দেশ ও মানুষের কল্যাণে কাজ করে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১’ সহ নানাসময়ে নানা পদকে ভূষিত হয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেভাবে এভারেস্ট জয়
এবার নেপালেও নিষিদ্ধ ভারতের মসলা
বিশ্বকাপ খেলতে বাধা নেই লামিচানের
নেপালের ১০০ টাকার নোটে ভারতের তিন এলাকা, মুখ খুললেন জয়শংকর
X
Fresh