Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৭
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১২

রাখাইনে প্রবেশাধিকার চায় কানাডা

মিয়ানমারের বিরুদ্ধে কফি আনান কমিশন বাস্তবায়নে গঠিত কমিটির কার্যক্রমে বাধা দেয়ার অভিযোগ তুলেছে কানাডা। পৃথিবীর সবচেয়ে নিপীড়ত জনগোষ্ঠী রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে রাখাইন রাজ্যে প্রবেশাধিকার দাবি করেছে জাস্টিন ট্রুডোর দেশ। শুধু তাই নয়, জাতিসংঘের ধারাবাহিকতায় রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নীতিকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ আখ্যা দিয়েছে দেশটি। টরেন্টোভিত্তিক সিবিসি নিউজের এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করে।

এর আগে প্রধানমন্ত্রী ট্রুডো মিয়ানমারের ক্ষমতাসীন ডি-ফ্যাক্টো সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি’কে ফোন করে রোহিঙ্গা ইস্যু নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

চলতি মাসের প্রথমে একটি স্যাটেলাইট ছবি প্রকাশের মাধ্যমে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছিলো অন্তত ৭শ’ বাড়ি পুড়িয়ে দিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। তারা স্বাধীন পর্যবেক্ষক সংস্থাগুলোকে কাজ করার সুযোগ দিতে মিয়ানমারের প্রতি আহ্বানও জানিয়েছিলো।

এবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী জানালেন, পরিস্থিতি পর্যবেক্ষণে রাখাইনে প্রবেশাধিকার চাইবে কানাডা।

এর আগে ১৩ সেপ্টেম্বর মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠীর ওপর চলমান সহিংসতায় গভীর উদ্বেগ জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মিয়ানমারের ক্ষমতাসীন দলের শীর্ষ নেতা ও দেশটির রাষ্ট্রীয় উপেদষ্টা অং সান সু চি’কে ফোন দিয়ে তিনি এই উদ্বেগ জানিয়েছেন। এসময় তিনি চলমান পরিস্থিতিতে নৈতিক ও রাজনৈতিক নেতা হিসেবে সু চি’র ভূমিকার ওপর সুনির্দিষ্টভাবে জোর দেন।

এপি /জেএইচ

RTV Drama
RTVPLUS