• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

একাত্তরের গণহত্যার স্বীকৃতি দিলো আইএজিএস

আরটিভি নিউজ

  ২৫ এপ্রিল ২০২৩, ১৫:১৯
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে গণহত্যা
একাত্তরের গণহত্যা

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশে পাকিস্তান সেনাবাহিনীর নৃশংস গণহত্যাকে স্বীকৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলারস (আইএজিএস)।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সোমবার (২৪ এপ্রিল) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশে গণহত্যাকে স্বীকৃতি দিতে একটি প্রস্তাব (রেজল্যুশন) গ্রহণ করেছে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলারস (আইএএসজি)। এর শিরোনাম ‘রেজল্যুশন টু ডিক্লেয়ার দ্য ক্রাইমস কমিটেড ডিউরিং ১৯৭১ বাংলাদেশ লিবারেশন ওয়ার অ্যাস জেনোসাইড, ক্রাইমস অ্যাগেইনস্ট হিউমিনিটি অ্যান্ড ওয়ার ক্রাইমস’।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত পাকিস্তান সেনাবাহিনীর নৃশংস গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের পথে আইএএসজির এ প্রস্তাব অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্জন। মহান মুক্তিযুদ্ধের সময়কার গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে।

বৈশ্বিক সংস্থা আইএএসজির যাত্রা শুরু হয় ১৯৯৪ সালে। নিরপেক্ষ এ সংস্থা বিশ্বজুড়ে সংঘটিত গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের ধরন, পেছনের কারণ, এর পরিণতিসহ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে গবেষণা করে। এ ছাড়া গণহত্যা প্রতিরোধে নীতিগত অধ্যয়ন এগিয়ে নেওয়া সংস্থাটির অন্যতম কাজ।

বিশ্বের বিভিন্ন জায়গায় ঘটে যাওয়া গণহত্যাকে স্বীকৃতি দেওয়ার জন্য আইএএসজিতে এখন পর্যন্ত কয়েকটি আনুষ্ঠানিক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। দুই বছর পরপর সংস্থাটি সম্মেলন করে। ‘জেনোসাইড স্টাডিজ অ্যান্ড প্রিভেনশন’ নামে জার্নাল প্রকাশ করা হয় সংস্থাটি থেকে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরাইলি গণহত্যাকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস
স্কাউটিংয়ের মাধ্যমে যুবসমাজকে দেশপ্রেমে উজ্জীবিত করতে হবে : রাষ্ট্রপতি
‌‘যে গণতন্ত্রের জন্য মুক্তিযুদ্ধ হয়েছে, তা আ.লীগ ধূলিসাৎ করেছে’
দেশের মানুষ সুখে থাকুক বিএনপি তা চায় না : মুক্তিযুদ্ধমন্ত্রী
X
Fresh