• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

হাট জমেনি, গরু আসছে

মিথুন চৌধুরী

  ২৮ আগস্ট ২০১৭, ১৩:৫১

পবিত্র ঈদ উল আজহার আর বাকি আছে ৪ দিন। ২ আগস্ট এ দেশের মুসলিম ধর্মের অনুসারীরা মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনে পশু কোরবানি করবেন। আর ঈদকে ঘিরে রাজধানীর বিভিন্ন হাটে দেশের বিভিন্ন স্থান থেকে আসতে শুরু করেছে পশু। ঈদের তিন দিন আগ থেকে সিটি করপোরেশনের অনুমোদিত হাটে পশু ওঠার কথা থাকলেও পশু আসছে সময়ের আগেই। বেচা-কেনা শুরু না হলেও চলছে নানান প্রস্তুতি।

সোমবার রাজধানীর বেশ কয়েকটি পশুর হাট ঘুরে দেখা গেছে, হাটে ঈদের আমেজ। নানা রঙে সাজানো হয়েছে ব্যানার, গেট। ক্রেতা-ব্যবসায়ীদের আকৃষ্ট করতে

এরইমধ্যে প্রচার-প্রচারণা শুরু করেছেন হাটের ইজারাদাররা।

রাজধানীতে স্থায়ী গাবতলীর গরুর হাটসহ ২৩টি হাটে কোরবানির পশু বিক্রি হবে। এরমধ্যে রয়েছে ২২টি অস্থায়ী ও একটি স্থায়ী হাট। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৯টি এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৩টি হাট বসেছে। এছাড়া বিভিন্ন পাড়া মহল্লায়ও নিজ উদ্যোগে অনেককে গরু বিক্রি করতে দেখা যায়।

গাবতলী হাট ঘুরে জানা গেছে, কোরবানির ঈদ উপলক্ষে এ হাটের পরিধি আরো বাড়ছে। বেপারিরা তাদের পশুগুলো নিয়ে অলস সময় কাটাচ্ছেন। তবে হাটের বর্ধিতাংশের তাবু টানানো ও গেটের সাজসজ্জার কাজ এরইমধ্যে শেষ হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে প্রচুর সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েনসহ ওয়াচ টাওয়ারও স্থাপন করা হয়েছে। কিন্তু কোরবানির ঈদ কাছাকাছি হলেও হাটে গরু কেনা-বেচায় উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যায়নি। মাঝে মাঝে দু’একটি গরু ভর্তি ট্রাক আসছে। ক্রেতা কম থাকলেও দেশের পশ্চিমাঞ্চলের খামারিরা তাদের গরু-ছাগল নিয়ে এরইমধ্যে হাটে এসেছেন। তবে দেশের উত্তরবঙ্গে বন্যা ও রাস্তা খারাপ থাকায় অনেক বেপারি এখনো আসতে পারেননি।

মহানগরীর হাটে এবার ২০ থেকে ২২ লাখ গবাদিপশু ওঠার সম্ভাবনা রয়েছে বলে ব্যবসায়ীরা মনে করছেন। তারা বলেছেন, বন্যা উপেক্ষা করে দেশের বিভিন্ন এলাকা থেকে প্রচুর গবাদিপশু এরইমধ্যে গাবতলী হাটে আসতে শুরু করেছে। এরমধ্যে ভারত থেকে আনা গরুও রয়েছে। হাট চালুর প্রস্তুতি চলছে।

কুষ্টিয়া থেকে আসা গরু ব্যবসায়ী সাইফুল ইসলাম বলেন, ৫টি গরু এনেছি। সবগুলো নিজের পালা দেশাল গরু। এক একটি গরু দুই লাখ টাকায় বিক্রি করবো। তবে দু’দিন পেরিয়ে গেলেও কোনো ক্রেতা দাম বলেননি। গরুগুলো আনতে ২৫ হাজার টাকা গাড়ি ভাড়া খরচ হয়েছে। গেল বছর ১ লাখ টাকা ক্ষতি হয়েছিল। এবার চেষ্টা করবো ক্ষতি পোষাতে। যদি প্রাপ্য দামে গরু বিক্রি করতে না পারি তাহলে গরু পালা কষ্টসাধ্য হয়ে পড়বে।

পাবনা থেকে আসা গরু ব্যবসায়ী কামাল হোসেন বলেন, আমরা তিন ভাই ১৫টি গরু এনেছি। প্রতি গরু ১ থেকে ২ লাখ টাকায় বিক্রি করবো। চার হাজার টাকা খুঁটি ভাড়া দিচ্ছি। ১০ টাকা করে প্রতি বালতি পানি খাওয়াচ্ছি গরুকে। সঙ্গে করে গরুর খাবারও এনেছি। প্রতিদিন প্রতি গরুর পেছনে ৪শ’ টাকা খরচ হচ্ছে। কিন্তু বাজারে এখনো তেমন ক্রেতা দেখছি না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবার কোরবানির অস্থায়ী পশুর হাট বসাবে ১৩টি স্থানে। এগুলোর মধ্যে রয়েছে- মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুর-খিলগাঁও রেলগেট বাজার সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, জিগাতলা হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ সংলগ্ন জায়গা, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট এন্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, ধনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ এবং সাদেক হোসেন খোকা মাঠ সংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবার ৯টি অস্থায়ী পশুর হাট বসাবে। এগুলোর মধ্যে রয়েছে- কুড়িল ৩শ’ ফুট সড়ক সংলগ্ন, বসিলা এলাকা, মিরপুর ডিওএইচএস, উত্তরার ১৫ নম্বর সেক্টর, খিলক্ষেত বনরূপা এলাকা, আশিয়ান সিটি, ভাটারার সাঈদনগর, আফতাব নগর ও মিরপুরের ৬ নম্বর সেকশন।

এবার প্রতিটি হাটের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করছে ডিএমপি। কোরবানি পশুর হাটের নিরাপত্তা সংক্রান্ত এক সমন্বয় সভায় ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, রাজধানীর পশুর হাটে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh