• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

যেকোনো দুর্যোগে মানুষের পাশে থাকেন পারভেজ হাসান

আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২২, ১৫:৫৪
যেকোনো, দুর্যোগে, মানুষের, পাশে, থাকেন, পারভেজ, হাসান,

সামাজিক যোগাযোগমাধ্যমের পরিচিত মুখ পারভেজ হাসান। মানবিক সহায়তার পাশাপাশি 'পারভেজ হাসান' নামে ফেসবুক পেজ এবং ইউটিউবে মানবিক ভিডিও কনটেন্ট তৈরি করে সোশ্যাল মিডিয়ার মানুষের মনে জায়গা করে নিয়েছেন। ঢাকা শহরের অধিকাংশ পথশিশুর কাছে পারভেজ হাসান একটি আস্থার নাম।

বিপথে যাওয়া সুবিধাবঞ্চিত শিশুদের আলোর পথ দেখিয়ে সংবাদপত্রের শিরোনাম হয়েছেন অনেকবার।

তার ভিডিওগুলোতে দেখা যায়, সুবিধাবঞ্চিত শিশুরা তার ব্যক্তিগত গাড়ি দেখেই চিনে ফেলেন। ফেসবুকে তুলে ধরেন সেইসব শিশুদের গল্প এবং অসহায় মানুষদের জীবনের নানা কথা। পাশাপাশি বিভিন্নভাবে তাদের সাহায্য করেন, মেটান সেই মানুষগুলোর প্রয়োজন।

সমাজ বিনির্মাণের প্রত্যয়ে এ দেশে অসংখ্য তরুণ নীরবে-নিভৃতে কাজ করে যাচ্ছেন, আত্মপ্রচার নয়, আত্মতৃপ্তিই যাদের মূল উদ্দেশ্য। মানবতার কল্যাণে নিজেকে বিলিয়ে দেওয়া তেমনই একজন পারভেজ হাসান।

ঘুর্ণিঝড়ে উপকূলের মানুষদের সহযোগিতা করতে গিয়ে প্রায় ১০০ দিন কাটিয়ে দেন সাতক্ষীরায়। সেই এলাকার মানুষদের কাছে পারভেজ হয়ে ওঠেন চিরচেনা মানুষ। চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে থেকে কাজ করেছেন জীবনের ঝুঁকি নিয়েই।

স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়ে সিলেট ও সুনামগগঞ্জ এবং কুড়িগ্রাম। সিলেট ও সুনামগঞ্জের মানুষ পানিবন্দি অবস্থায় মানবেতর দিন কাটাচ্ছিল। থাকার জায়গা নেই, খাবার নেই। নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছিলেন বানভাসিরা। নৌকায় করে অনেকে আশ্রয়কেন্দ্রে যাচ্ছিলেন। অসুস্থ-বৃদ্ধ মানুষদের তুলে আনা হচ্ছিল আশ্রয়কেন্দ্রে। এমন একটি মুহূর্তে সিলেটে ছুটে যান পারভেজ হাসান।

বিন নেটওয়ার্ক ফাউন্ডেশনের উদ্যোগে সিলেটে ১২ লাখ টাকার ত্রাণসামগ্রী দিয়েছেন বলে জানান এই তরুণ। এ ছাড়া নিজের সহমর্মিতা ফাউন্ডেশনের উদ্যোগেও দিয়েছেন কয়েক লাখ টাকার মেডিসিনসহ অন্যান্য সহায়তা।

কুড়িগ্রামের বন্যা কবলিত এলাকায় খাদ্যসামগ্রী, প্রয়োজনীয় জিনিসপত্র ও অর্থিক সহযোগিতা দিয়েছেন প্রায় দুই হাজার পরিবারকে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে অসহায় ও বানভাসি মানুষের জন্য দুটি গরু কোরবানি করবেন বলে জানিয়েছেন পারভেজ। এ ছাড়া দুই শতাধিক শিশুদের ঈদ উপহার হিসেবে নতুন পোশাক দেবেন এই সামাজিক সংগঠক।

বিন নেটওয়ার্ক ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর (ভলেন্টিয়ার কো-অর্ডিনেটর) হিসেবে কাজ করছেন পারভেজ হাসান। এছাড়া তিনি সহমর্মিতা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

পারভেজ হাসান বলেন, বন্যার আগে বিশেষ কাজে মালদ্বীপ যাওয়া হয়। মালদ্বীপ বিমানবন্দরে নামার পর ফেসবুকে দেখতে পারি সিলেটের বন্যার খবর। আমাদের টিম ছিল সিলেটে। বন্যার ভয়াবহ বর্ণনা শুনি তাদের কাছে। ভয়ানক এই পরিস্থিতি ফেসবুকে দেখামাত্রই মালদ্বীপ থেকে সরাসারি সিলেটের উদ্দেশে রওনা দেই। মানুষের দুর্যোগকালে দেশের বাইরে সময় কাটাব, একজন মানবিক মানুষ হিসেবে এটা ভাবনায় আনাটাও কষ্টের।

সামাজিক সংগঠক পারভেজ হাসান বলেন, আমরা সব সময় মানবতার টানে কাজ করি যেকোনো দুর্যোগে আমরা মানুষের পাশে থাকার চেষ্টা করি। এরই ধারাবাহিকতায় সিলেটের বানভাসি মানুষের পাশে আমরা আছি এবং যতদিন না বন্যা শেষ হচ্ছে আমরা এই মানুষগুলো পাশে থাকব।

তিনি বলেন, আগামী দিনের জন্য ইতোমধ্যে আমরা পরিকল্পনা হাতে নিয়েছি। বিভিন্ন আশ্রায়ণকেন্দ্র ঘুরে আমরা মানুষের ডাটাবেজ তৈরি করেছি। সেই অনুযায়ী আমরা এক মাসের বাজারসহ বিভিন্নভাবে সহায়তা করব। একই সঙ্গে বানভাসি মানুষের পুর্নবাসের ব্যবস্থা করার চেষ্টা করব। আমরা দাতাদেরকে ধন্যবাদ জানাতে চাই, তারা আমাদের পাশে ছিল, এখনও আছে। আশা করি, দেশবাসী আমাদের জন্য দোয়া করবে এবং আমাদের পাশে থাকবে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেকোনো দুর্যোগে পুলিশ জনগণের পাশে রয়েছে: ডিএমপি কমিশনার
প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডব্লিউএমও
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে চাকরি, নেবে একাধিক
জেলেদের খাদ্য সহায়তা বাড়ানোর দাবি সমাজকল্যাণমন্ত্রীর
X
Fresh