• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বন্যায় সরকারের নগদ ৭ কোটি টাকা বরাদ্দ

আরটিভি নিউজ

  ২৭ জুন ২০২২, ১০:৫৯

সাম্প্রতিক বন্যায় তাৎক্ষণিক ভাবে মানবিক সহায়তা হিসেবে ১৪টি জেলার অনুকূলে সাত কোটি ১১ লাখ টাকা বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এছাড়াও ৫ হাজার ৮২০ মেট্রিক টন চাল, এক লাখ ২৩ হাজার ২০০ বস্তা শুকনো ও অন্যান্য খাবার, শিশু খাদ্য ক্রয় বাবদ ৪০ লাখ টাকা এবং গো-খাদ্য ক্রয়ে ৪০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

গত ১ এপ্রিল থেকে ২৬ জুন পর্যন্ত এই বরাদ্দ দিয়েছে সরকার।

বরাদ্দ করা জেলাগুলোর মধ্যে সিলেট জেলায় ২ হাজার মেট্রিক টন চাল, ৪৩ হাজার বস্তা শুকনো ও অন্যান্য খাবার, ২ কোটি ১৫ লাখ নগদ টাকা, শিশু-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা এবং গো-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ জেলায় এক হাজার ৩২০ মেট্রিক টন চাল, ৩৮ হাজার শুকনো ও অন্যান্য খাবারের বস্তা, দুই কোটি আট লাখ নগদ টাকা, শিশু-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা এবং গো-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা, হবিগঞ্জ জেলায় ১০০ মেট্রিক টন চাল, ৩০ লাখ নগদ টাকা এবং ৪ হাজার বস্তা শুকনো ও অন্যান্য খাবার, মৌলভীবাজার জেলায় ৩০০ মেট্রিক টন চাল, ৬২ লাখ ৫০ হাজার নগদ টাকা, ২ হাজার বস্তা শুকনো ও অন্যান্য খাবার, শিশু-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা এবং গো-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা। নেত্রকোনা জেলায় ৪০০ মেট্রিক টন চাল, ৮০ লাখ নগদ টাকা, ৯ হাজার বস্তা শুকনো ও অন্যান্য খাবার, শিশু-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা এবং গো-খাদ্য ক্রয় বাবদ ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

রংপুর জেলায় তিন হাজার ৫০০ বস্তা শুকনো ও অন্যান্য খাবার, কুড়িগ্রাম জেলায় ২০০ মেট্রিক টন চাল, নীলফামারী জেলায় ৫ লাখ নগদ টাকা এবং ৩ হাজার বস্তা শুকনো ও অন্যান্য খাবার, ৩০ লাখ নগদ টাকা এবং এক হাজার বস্তা শুকনো ও অন্যান্য খাবার।

শেরপুর জেলায় ১৫০ মেট্রিক টন চাল, ১১ লাখ নগদ টাকা এবং ৪ বস্তা শুকনো ও অন্যান্য খাবার, ২২ লাখ নগদ টাকা এবং ৮ বস্তা শুকনো ও অন্যান্য খাবার, জামালপুর জেলায় ৩০০ মেট্রিক টন চাল, কিশোরগঞ্জ জেলায় ১০০ মেট্রিক টন চাল, ১০ লাখ নগদ টাকা এবং ৪ হাজার বস্তা শুকনো ও অন্যান্য খাবার, ব্রাহ্মণবাড়িয়া জেলায় ৪০০ মেট্রিক টন চাল, ১১ লাখ ৫০ হাজার নগদ টাকা এবং ২ হাজার বস্তা শুকনো ও অন্যান্য খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

লালমনিরহাট জেলায় ৩৫০ মেট্রিক টন চাল এবং ৯ লাখ নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কুমিল্লা জেলায় ২০০ মেট্রিক টন চাল, ১৭ লাখ নগদ টাকা এবং ১ হাজার ৭০০ বস্তা শুকনো ও অন্যান্য খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

সিলেটের স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়। প্রধান নদীগুলো বিশেষত সুরমা, কুশিয়ারার তলদেশ ভরাট হয়ে যাওয়া, নগর ও এর আশপাশের এলাকার বিভিন্ন জলাশয় ভরাট, দখল হওয়া এবং সিলেটের উজানে মেঘালয়ে মাত্রাতিরিক্ত বৃষ্টিপাতের কারণে এ বন্যা দেখা দেয়। এ সময় সুনামগঞ্জ ৮০ শতাংশ ও সিলেটের ৬০ শতাংশ পানির নিচে তলিয়ে যায়। তবে বর্তমানে কমতে শুরু করেছে পানি। তাই বন্যার্তদের পাশে দাঁড়িয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
চাল আমদানি না করায় সাশ্রয়ী হয়েছে ডলার 
ট্রাকের চাকায় পিষ্ট হয়ে ভ্যানচালকের মৃত্যু
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
X
Fresh