• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ডলারের অস্থিরতা নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্য

আরটিভি নিউজ

  ১৮ মে ২০২২, ২৩:৫২
ছবি : সংগৃহীত

খোলা বাজারে ডলারের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। এক্সচেঞ্জ হাউজগুলোতে খুচরা ডলার ১০০ টাকা থেকে ১০২ টাকায় বিক্রি করছে। আর ব্যাংকগুলোতেও ৯৪ থেকে ৯৬ টাকায় বেচাকেনা। লাগামহীনভাবে দেশে বেড়ে চলছে মার্কিন ডলারের দাম। তবে কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম ৮৭ টাকা ৫০ পয়সায় বিক্রি করছে।

বিষয়টির ব্যাখ্যা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, আমদানির চাপ বেড়েছে। এ কারণে সরবরাহের তুলনায় চাহিদা বেড়েছে। নিয়ন্ত্রণে রাখতে কেন্দ্রীয় ব্যাংক ডলার সরবরাহ করছে।

বুধবার (১৮ মে) এসব কথা বলেন তিনি।

মো. সিরাজুল ইসলাম বলেন, করোনা মহামারির সময় ডলারের বাজার স্থিতিশীল ছিল। তখন আমদানি চাপ কম ছিল। আবার যা আমদানি করা হয়েছে তা অনেকে বকি রেখেছিল। তা পরিশোধ করতে গিয়ে চাপ বাড়ছে।

হিসাব দেখাতে গিয়ে তিনি বলেন, দেশের মোট আমদানি বর্তমানে প্রায় ৮০ বিলিয়ন ডলার। এর বিপরীতে ডলার আসে ৫০ বিলিয়ন। ব্যবধান দাঁড়ায় ৩০ বিলিয়নে। এর মধ্যে প্রবাসীদের আয়ে পূরণ হয় ২০ থেকে ২১ বিলিয়ন ডলার। তার পরও ১০ বিলিয়ন ঘাটতি থেকে যায়। সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) থেকে পরিশোধ হয় ৭ বিলিয়ন। বাকি ৩-৪ বিলিয়ন জোগান দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু বর্তমানে ৫ বিলিয়ন ডলার ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে। সর্বশেষ এক ডলারের দাম বেঁধে দেওয়া হয়েছে ৮৭ টাকা ৫০ পয়সা।

তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেন, বেঁধে দেওয়া দামের চেয়ে বাজারে বেশি দামে ডলার বিক্রি করলে, তাদের বিষয়টি দেখব। যদি কোনো অনিয়ম হয়, তাহলে ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
যে কারণে চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা
X
Fresh