Mir cement
logo
  • ঢাকা রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

‘৩ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ৩৯০ কোটি টাকা দুর্নীতি’

বরিশাল, চট্টগ্রাম ও কক্সবাজারে তিনটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে ৩৯০ কোটি টাকা দুর্নীতি করা হয়েছে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার (১১ মে) ‘বাংলাদেশে কয়লা ও এলএনজি বিদ্যুৎ প্রকল্প: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক একটি প্রতিবেদন ওয়েবিনারের মাধ্যমে তুলে ধরে এ দাবি করে সংস্থাটি। প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন টিআইবির সিনিয়র রিসার্চ ফেলো মাহ্ফুজুল হক ও রিসার্চ ফেলো নেওয়াজুল মাওলা। ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জমান।

টিআইবির পক্ষ থেকে দাবি করা হয়, বরিশালের ৩৫০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, চট্টগ্রামের বাঁশখালীতে ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র ও কক্সবাজারের মাতারবাড়ীতে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ওপর গবেষণা করে দেখা গেছে এই তিন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে ৩৯০ কোটি টাকা দুর্নীতি করা হয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের এপ্রিল পর্যন্ত এই গবেষণা করা হয়। গবেষণা করতে সরকারি দপ্তর, স্থানীয় জনগণ, জনপ্রতিনিধিসহ বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত, চীন, পাকিস্তান, অস্ট্রেলিয়ায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুতের দাম বাংলাদেশি টাকায় সাড়ে তিন টাকা থেকে সোয়া পাঁচ টাকা পড়ে। কিন্তু বাংলাদেশে তার চেয়ে বেশি দাম ধরা হয়েছে। অন্য দেশগুলোতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে যতটুকু জমি অধিগ্রহণ করা দরকার, বাংলাদেশে তার চেয়ে বেশি জমি অধিগ্রহণ করতে গিয়েই এই দুর্নীতি হয়েছে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS