Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের অভিনন্দন

বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের অভিনন্দন
ফাইল ছবি

করোনাভাইরাস থেকে আরোগ্য লাভের সূচকে বাংলাদেশ আট ধাপ এগিয়ে বিশ্বব্যাপী ১২১টি দেশের মধ্যে পঞ্চম স্থানে ওঠে আসায় অভিনন্দন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (১০ মে) ঢাকার মার্কিন দূতাবাসের এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় বলা হয়, নিকেই রিকভারি ইনডেক্সে বিশ্বব্যাপী ১২১ দেশের মধ্যে ৫ম স্থানে অবস্থান করায় বাংলাদেশকে অভিনন্দন। বাংলাদেশের জনসংখ্যার ৭৫.৪৬ শতাংশ করোনার ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়েছে এবং দ্বিতীয় ডোজ পেয়েছে ৬৮.১৯ শতাংশ। দেশব্যাপী ৬৪ মিলিয়ন কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণে বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত।

বৃহস্পতিবার (৫ মে) প্রকাশিত নিকেই কোভিড-১৯ আরোগ্য সূচকের সর্বশেষ সংস্করণে ৮০ স্কোর নিয়ে কাতার, সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডার পরেই বাংলাদেশ রয়েছে। তালিকার অন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে, নেপাল ৬ষ্ঠ, পাকিস্তান ২৩তম, শ্রীলঙ্কা ৩১তম এবং ভারত ৭০তম রয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণ নিম্নগামী হয়েছে। দেশের মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ১২৭ জন। গত ১৫ দিন ধরে কোনো নতুন মৃত্যুর খবর পাওয়া যায়নি।

কোভিড-১৯ থেকে আরোগ্য লাভ করার সূচকে বিশ্বের ১২১ দেশের মধ্যে ৫ম অবস্থানে এসেছে বাংলাদেশ। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ রয়েছে প্রথম স্থানে।

করোনা সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকা দেয়ার হার এবং সামাজিক গতিশীলতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষে এই সূচক প্রকাশ করা হয়।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS