Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

ইসি গঠন আইন সংসদে উত্থাপন

ইসি গঠন আইন সংসদে উত্থাপন
ফাইল ছবি

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নের লক্ষ্যে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

রোববার (২৩ জানুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে আইনমন্ত্রী আনিসুল হক বিলটি সংসদে উত্থাপন করেন।

এর আগে সংবিধানের আলোকে আইন প্রণয়নের লক্ষ্যে গত ১৭ জানুয়ারি এ-সংক্রান্ত আইনের খসড়া অনুমোদন দেয় মন্ত্রিসভা।

খসড়ায় বলা হয়েছে, রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগের জন্য একটি অনুসন্ধান কমিটি গঠন করা হবে।

সিইসি ও ইসি নিয়োগে যোগ্যতা হবে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার হতে হলে তাকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। বয়স কমপক্ষে ৫০ বছর হতে হবে। একই সঙ্গে কোনো গুরুত্বপূর্ণ সরকারি, আধাসরকারি, বেসরকারি বা বিচার বিভাগীয় পদে কমপক্ষে ২০ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

নির্বাচন বিশ্লেষক ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলেছেন, সার্চ কমিটির মাধ্যমে গঠিত ইসি গ্রহণযোগ্য হবে না। একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য গ্রহণযোগ্য ইসি গঠনে আইন প্রণয়নের কোনো বিকল্প নেই।

এদিকে ইসি নিয়োগে আইন প্রণয়নের উদ্যোগ আরেক ‘তামাশা’ বলে অভিহিত করেছে বিরোধী রাজনৈতিক দলগুলো। তাদের অভিযোগ, এ আইন প্রণয়নে বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধিদের মতামত নেওয়া হয়নি।

আইনটি পাসের আগে সব অংশীজনের মতামত নেওয়ার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

উল্লেখ্য, কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। তার আগেই রাষ্ট্রপতিকে নতুন কমিশন গঠন করতে হবে।

আরএ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS