Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

কর্মী পাঠাতে মালয়েশিয়ার সিন্ডিকেটের প্রস্তাবে বাংলাদেশের না

কর্মী পাঠাতে মালয়েশিয়ার সিন্ডিকেটের প্রস্তাবে বাংলাদেশের না
মালয়েশিয়ার ফাইল ছবি

কর্মী প্রেরণে ২৫টি রিক্রুটিং এজেন্সি ও ২৫০টি সাব এজেন্ট কাজ করবে বলে মালয়েশিয়ার দেওয়া প্রস্তাবে অসম্মতি জানিয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ার জনপ্রিয় অনলাইন মালয়েশিয়া কিনি আজ (শুক্রবার) এ খবর প্রকাশ করেছে।

শ্রমিক সঙ্কটে থাকা মালয়েশিয়া সবখাতে কর্মী নিতে গেল বছরের ১৯ ডিসেম্বর বাংলাদেশের সঙ্গে চুক্তি করে। চুক্তি অনুযায়ী, কোন সিন্ডিকেট ছাড়া সকল খরচ বহন করার শর্তে বাংলাদেশ থেকে শ্রমিক নেবে মালয়েশিয়া। সবকিছু ঠিক থাকলে জানুয়ারি থেকেই মালয়েশিয়ার শ্রমবাজারে জনশক্তি রপ্তানি শুরু হওয়ার কথা ছিল।

তবে বাঁধ সেধেছে মালয়েশিয়া সরকারের দেওয়া প্রস্তাবে। যেখানে বলা হয়েছে দুই দেশের জনশক্তি রপ্তানির মধ্যস্ততায় যুক্ত থাকবে মালয়েশিয়া সরকার নির্ধারিত ২৫টি রিক্রুটিং এজেন্সি ও ২৫০টি সাব এজেন্ট। এ নিয়ে মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক প্রস্তাব দিলে সে প্রস্তাবে অসম্মতি জানায় বাংলাদেশ।

বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বরাবরই সিন্ডিকেট মুক্তভাবে মালয়েশিয়ায় কর্মী পাঠানো হবে বলে মন্তব্য করেন।

উল্লেখ্য, ১০ সিন্ডিকেটের মাধ্যমে কর্মী নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ এনে এর আগে বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানি বন্ধ করে দেয় মালয়েশিয়া। অভিযোগ রয়েছে সেসময় আসা কয়েক লাখ কর্মীদের কাছ থেকে অতিরিক্ত বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয় ঐ সিন্ডিকেট।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS