Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ নভেম্বর ২০২১, ১৮:৫৭
আপডেট : ১০ নভেম্বর ২০২১, ১৯:০৩
discover

‘বাবু খাইছো’ গানের মামলা থেকে মুক্তি পেলেন হিরো আলম

'বাবু খাইছো' গানের মামলা থেকে মুক্তি পেলেন হিরো আলম

সোশ্যাল মিডিয়ায় মিউজিক ভিডিওর মাধ্যমে হইচই ফেলা হিরো আলম এখন পুরো বাংলার মানুষের কাছে পরিচিত। ‘বাবু খাইছো’ গানের মাধ্যমে গায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। এরপরই শুরু হয় সমালোচনা। তার বিরুদ্ধে মামলাও হয়েছে। হাজারো সমালোচনা সত্ত্বেও একের পর এক গান প্রকাশ করেই চলেছেন হিরো আলম।

অভিযোগ আছে- আলোচিত ‘বাবু খাইছো’ গানের শিরোনাম, কথা, সুর চুরি ও বিকৃত করেছেন হিরো আলম। এমনকি ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে মামলা করেন মীর শাহরিয়ার মাসুম। অবশেষে সেই মামলা থেকে হিরো আলমকে অব্যাহতি দিয়েছেন আদালত।

বুধবার (১০ নভেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন মামলার চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করে তাকে অব্যাহতি দেন। এই মামলার অন্য আসামি আতাউর রহমান মমকেও অব্যাহতি দিয়েছেন আলাদত।

চূড়ান্ত প্রতিবেদনে তদন্ত কর্মকর্তা সিআইডি উপপরিদর্শক শাখাওয়াত হোসেন উল্লেখ করেন, মামলার সার্বিক তদন্ত, সাক্ষীদের জবানবন্দি বিশ্লেষণ, ঘটনার পারিপার্শ্বিকতা, বিশেষ বিশ্লেষণসহ অন্যান্য তথ্য-প্রমাণে প্রতীয়মান হয় যে, ‘বাবু খাইছো’ শিরোনামের দুটি গানের শুধুমাত্র ‘বাবু খাইছো’ ছাড়া গানের অন্যান্য কথা ও সুরের মধ্যে কোনো সাদৃশ্য পাওয়া যায়নি। প্রকাশিত গানের ‘বাবু খাইছো’ শিরোনামের জন্য গানটি জনপ্রিয় হয়েছে। এ দুটি শব্দ, উপস্থাপনের প্রকাশভঙ্গি ও সুর সাদৃশ্যপূর্ণ হওয়ায় পরে প্রকাশিত ও আগে প্রকাশিত গানের জনপ্রিয় অংশের আংশিক কপি করা হয়েছে। মামলার বাদী কিংবা বিবাদী কেউ বাংলাদেশ কপিরাইট অফিসে কপিরাইট রেজিস্ট্রেশনের জন্য আবেদন দাখিল করেনি এবং কারও নামে কপিরাইট ইস্যু করা হয়নি মর্মে তদন্তে প্রতীয়মান হয়।’

প্রতিবেদনে আরও বলা হয়, ‘সার্বিক তদন্তে বাদী মীর শাহরিয়ার মাসুম কর্তৃক বিবাদী আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম ও আতাউর রহমান মমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২০১৮ এর ২২(২)/২৩(২)/২৪(২) ধারার অপরাধ প্রাথমিকভাবে সাক্ষ্য প্রমাণে প্রমাণিত না হওয়ায় তদন্ত প্রতিবেদন দাখিল করা হলো।’

প্রসঙ্গত, গত বছরের ৬ ডিসেম্বর ডিজিটাল নিরাপত্তা আইন হিরো আলম ও আতাউর রহমানের বিরুদ্ধে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে মামলা করেন মীর শাহরিয়ার মাসুম। মামলার অভিযোগে তিনি উল্লেখ করেন, সম্প্রতি তুমুল আলোচনায় আসা ‘বাবু খাইছো’ গানটি মীরের সুরে লিখেছেন ও গেয়েছেন তারই ছোট ভাই ডিজে মারুফ। এটি ৫ সেপ্টেম্বর ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশ হয়। এরপর ইউটিউব, ফেসবুক হয়ে তুমুল জনপ্রিয় ও ভাইরাল হয় গানটি। গানটির মাধ্যমে সাম্প্রতিক প্রেমিক-প্রেমিকাদের কিছু অসঙ্গতি বা কালচার মজার ছলে তুলে আনেন মীর ব্রাদার্স।

এ গানটির সাফল্য দেখে হিরো আলমও তার অনুকরণে নিজের গানটি তৈরি করেছেন। মীর ব্রাদার্সের অভিযোগ, গানটির শিরোনাম, চুম্বক অংশ ও সুর হুবহু নকল করেছেন হিরো আলম। এ গানটি তৈরির মাধ্যমে মূল গান, শিল্পী ও শিল্পের মানহানি করেছেন হিরো আলম।

এনএস/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS