Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮

আরটিভি নিউজ

  ০৯ নভেম্বর ২০২১, ২০:১২
আপডেট : ০৯ নভেম্বর ২০২১, ২১:১৪
discover

করোনার ওষুধ খাওয়ার নিয়ম জানা গেল

করোনার ওষুধ খাওয়ার নিয়ম জানা গেল

করোনার চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ 'মলনুপিরাভির' দেশে অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। তবে এ ওষুধ সেবনের নিয়ম জানালেন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান।

তিনি বলেন, এই ওষুধ পাঁচ দিনের ডোজ। সকালে চারটা ট্যাবলেট আর রাতে চারটা ট্যাবলেট। পাঁচ দিনে মোট চল্লিশটা ট্যাবলেট খেতে হবে।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান সাংবাদিকদের একথা জানান।এ সময় মলনুপিরাভির সম্পর্কিত বিভিন্ন তথ্য তুলে ধরেন অধিদপ্তরের মহাপরিচালক।

তিনি বলেন, দেশে মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেট জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। তবে এগুলো অবশ্যই টিকার বিকল্প নয়। টিকা নিতে হবে। তবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই অ্যান্টিভাইরাল ট্যাবলেট খাওয়া যাবে।

ওষুধ প্রশাসন মহাপরিচালক বলেন, ট্যাবলেটটি ইতোমধ্যে বাজারে (বেক্সিমকোর) এসেছে। এটি ব্যবহার করতে পারলে কোভিড নিয়ন্ত্রণ করা সহজ হবে। মৃত্যু ও হাসপাতালে ভর্তি অর্ধেক কমাতে পারে এই ওষুধ।বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শেই এই ওষুধ ব্যবহার করা যাবে। তবে কোনোভাবেই ১৮ বছরের নিচে এই ওষুধ ব্যবহার করা যাবে না।

এমএন/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS