Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮

সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় ৩১ কবি-লেখকের উদ্বেগ

সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় ৩১ কবি-লেখকের উদ্বেগ
সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় ৩১ কবি-লেখকের উদ্বেগ

কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতা নজিরবিহীন ও নিন্দনীয় বলে আখ্যায়িত করে দেশের ৩১ জন লেখক, কবি ও কথাসাহিত্যিক শনিবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, কুমিল্লার একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটার পর প্রশাসন আরও সতর্ক হলে হাজীগঞ্জসহ অন্যত্র এর পুনরাবৃত্তি ঘটত না।

কুমিল্লার ঘটনাটিকে পূর্বপরিকল্পিত উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, কোনো সাম্প্রদায়িক গোষ্ঠী রাজনৈতিক সুবিধা হাসিলের জন্য এ ঘটনা সাজিয়ে থাকতে পারে। তারা সহিংসতার ক্ষেত্র তৈরি করেছে। কিছু মানুষ ষড়যন্ত্রকারীদের পাতা ফাঁদে পা দিয়েছে।

কুমিল্লার ঘটনায় স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, জনগণ সচেতন হলে কোনোভাবেই এটি হতো না। জনগণকে সচেতন করা, তাদের মননকে অসাম্প্রদায়িক হিসেবে গড়ে তোলার দায় রাষ্ট্রের।

বিবৃতিতে লেখক, কবি ও সাহিত্যিকেরা বলেন, সাম্প্রদায়িকতা একটি জাতীয় সমস্যা। এটি নিরসনে ধারাবাহিক জাতীয় সংলাপ আয়োজন করা যেতে পারে। সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করে, আলোচনা করে সাম্প্রদায়িক সহিংসতার মূল চিহ্নিত করা যেতে পারে।

বিবৃতি দাতারা হলেন ইমতিয়ার শামীম, শাহনাজ মুন্নী, আহমাদ মোস্তফা কামাল, কবির হুমায়ূন, শামীম রেজা, আলফ্রেড খোকন, টোকন ঠাকুর, রাজীব নূর, ওবায়েদ আকাশ, পিয়াস মজিদ প্রমুখ।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS