• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

মারাঠি ভাষায় প্রকাশিত হলো বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

আরটিভি নিউজ

  ১৩ অক্টোবর ২০২১, ১৪:১৯
মারাঠি ভাষায় প্রকাশিত হলো ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’
সংগৃহীত ছবি

মারাঠি ভাষায় প্রকাশিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ (অপূর্ণ আত্মকথা)।

মঙ্গলবার (১২ অক্টোবর) এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ভারতের মুম্বাইয়ে বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে মারাঠি সংস্করণের এই বইটির মোড়ক উন্মোচন করা হয়।

মুম্বাইয়ের বাংলাদেশ উপ-হাইকমিশন জানিয়েছে, বইটির মারাঠি সংস্করণের মোড়ক উন্মোচন করেন ভারতের মহারাষ্ট্র রাজ্যের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী, মুম্বাই মারাঠি সাংবাদিক সমিতির সভাপতি নরেন্দ্র ওয়াবেল, হনারারী কন্সাল জেনারেল গ্রুপের সভাপতি ভিজয় কালান্ত্রি এবং দিল্লির বাংলাদেশ হাইকমিশনের উপ-হাইকমিশনার মো. নুরুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের জন্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জাতির পিতার আদর্শ আজও আমাদের পররাষ্ট্রনীতির মূল প্রতিপাদ্য। মারাঠি সংস্করণ ‘অপূর্ণ আত্মকথা’র মোড়ক উন্মোচনের মাধ্যমে বাংলাদেশ উপ-হাইকমিশন মুম্বাই নতুন মাত্রা যোগ করতে সক্ষম হয়েছে। যে দুই ডজন ভাষায় ঐতিহাসিক এ বইটি অনুদিত হয়েছে, তার সঙ্গে এ অঞ্চলের মারাঠি ভাষা যুক্ত হলো।’

স্বাগত বক্তব্যে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানান মুম্বাইতে নিযুক্ত উপ-হাইকমিশনার লুৎফর রহমান। তিনি বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীনতার শহীদদেরও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। ‘অপূর্ণ আত্মকথা’ বইটি জাতির পিতার রাজনীতি সম্পর্কে সম্যক জ্ঞান লাভে এবং তার আদর্শ উপলব্ধি করতে মারাঠি ভাষাভাষীদের সহায়তা করবে বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব, ধর্মনিরপেক্ষ রাজনীতি ও মানবিকতার আদর্শ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন মহারাষ্ট্র রাজ্যের গভর্নর। বঙ্গবন্ধুর আদর্শ অনুধাবনের জন্য বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ সময় ভিডিও বার্তার জন্য পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে ধন্যবাদও জানান তিনি।

ডব্লিউএস/এসএস/এসকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh