Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮

শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ক্লাস হবে যেভাবে 

শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ক্লাস হবে যেভাবে 
ফাইল ছবি

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি এমপি। দীর্ঘ দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও একসঙ্গে সব শ্রেণির ক্লাস নেওয়া হবে না।

ক্লাস নেওয়ার বিষয়ে শুক্রবার (৩ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী বলেন, ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে প্রথমে হয়তো এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং আগামী বছরের পরীক্ষার্থী প্রতিদিনই ক্লাস করবে। বাকি শ্রেণির ক্লাস হয়তো গোড়াতে এক দিন করে হবে। পরে অবস্থা বুঝে ধীরে ধীরে তা বাড়ানো হবে। একই সঙ্গে অনলাইন ও টেলিভিশনের ক্লাসও চলবে।

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করে সরকার। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভিন্ন তারিখ ঘোষণা করা হলেও তা বাস্তবায়ন হয়নি। সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি চলতি বছরের ১১ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এর মধ্যে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ আর বাড়ানো হয়নি। সব ঠিক থাকলে ১২ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হবে বলে আশা করেন শিক্ষামন্ত্রী।

গতকাল ২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জাতীয় সংসদ অধিবেশনে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফের ২৪ আগস্ট প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, করোনার কারণে স্কুল বন্ধের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম দেশ। দীর্ঘ বন্ধের ফলে প্রাক্‌-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা স্তর পর্যন্ত চার কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে।

জেএইচ/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS