• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কমছে না তেলের দাম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ মে ২০১৭, ২২:১৩

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের (অকটেন, পেট্রল, ডিজেল ও কেরোসিন)দাম বেশি। এছাড়া ডলারের সঙ্গে টাকার বিনিময় হার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। তাই আপাতত কমছে না তেলের দাম।

রোববার সংসদে সাংসদ রুস্তম আলী ফরাজীর প্রশ্নের উত্তরে এ তথ্য জানালেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নসরুল হামিদ বলেন, এভাবে বৃদ্ধি অব্যাহত থাকলে আগামি অর্থ বছর থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) পুনরায় লোকসানের সম্মুখীন হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, এর আগে ভর্তুকি মূল্যে জ্বালানি তেল বিক্রি করায় ২৭ হাজার ৪১৯ কোটি ৮১ লাখ টাকার সরকারি ঋণের দায় টানছে বিপিসি। দ্বিতীয় দফায় ভর্তুকি দিয়ে তেল বিক্রি করা হলে বিপিসি লোকসানে রূপ নেবে। পরে ঋণ করে তেল আমদানি করতে হবে। যার প্রভাব জনগণের ওপর পড়বে।

সবশেষ গেলো বছরের ২৪ এপ্রিল জ্বালানি তেলের দাম কমানো হয়। ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা এবং অকটেনের দাম ৮৯ ও পেট্রলের দাম হবে ৮৬ টাকায় নামিয়ে আনা হয়। এর আগে ২০১৩ সালের ৪ জানুয়ারি আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের সময় বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। তখন প্রতি লিটার অকটেন ৯৯, পেট্রল ৯৬ এবং কেরোসিন ও ডিজেলের দাম ৬৮ টাকা এবং ফার্নেস তেল ৬০ টাকা করা হয়।

অপর এক প্রশ্নে উত্তরে প্রতিমন্ত্রী বলেন, ১০টি গুরুত্বপূর্ণ বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তায় সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

সংসদে সরকারি দলের সদস্য মো. ফরিদুল হক খানের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ বিভাগের আওতাধীন সংস্থা বা কোম্পানিসমূহের মোট ১৭৪টি স্থাপনাকে কেপিআই হিসেবে ঘোষণা করা হয়েছে। আরো ২১টি স্থাপনাকে কেপিআই হিসেবে ঘোষণার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, এছাড়া গুরুত্বানুসারে বিদ্যুৎ কেন্দ্রসমূহে নিজস্ব নিরাপত্তা প্রহরীর সঙ্গে আনসার নিয়োগ করা হয়েছে এবং কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র ও বিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন এলাকায় পুলিশ ফাঁড়ির ব্যবস্থা করা হয়েছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh