Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

ভারী বর্ষণের আভাস, নদ-নদীতেও বাড়ছে পানি 

ভারী বর্ষণের আভাস, নদ-নদীতেও বাড়ছে পানি 
ফাইল ছবি

চট্টগ্রাম, খুলনা ও বরিশালের অধিকাংশ স্থানে ভারী বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া দেশে অধিকাংশ নদ-নদীর পানির সমতল বাড়লেও বিপদসীমা অতিক্রম করার কোনও আভাস নেই।

আবহাওয়াবিদ মুহম্মদ আরিফ হোসেন জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এই অবস্থায় বুধবার (০৪ আগস্ট) সন্ধ্যা নাগাদ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

অপরদিকে দেশে অধিকাংশ নদ-নদীর পানির সমতল বাড়ছে। তবে, বিপদসীমা অতিক্রম করার কোনও আভাস নেই।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, বিভিন্ন নদ-নদীর ১০৯ টি স্টেশনের মধ্যে মঙ্গলবার (৩ আগস্ট) পানির সমতল বেড়েছে ৫৭টিতে। কমেছে ৪৬টি স্টেশনে পানির সমতল। অপরিবর্তন আছে পাঁচটি স্টেশনের পানির সমতল। একটির তথ্য সংগ্রহণ শুরু হয়নি।

বেশিরভাগ স্থানে পানির সমতল বাড়ার কারণ হিসেবে দেখানো হয়েছে, উত্তরের সীমান্তবর্তী ভারতীয় রাজ্যগুলোর বর্ধিত বৃষ্টিপাত। আইজলে ১৬২ মিলিমিটার, গ্যাংটকে ৪৯ মিলিমিটার, আগরতলায় ২৪ মিলিমিটার বর্ষণ হয়েছে। বেড়েছে আসাম, মেঘালয়, দার্জিলিংয়ের বর্ষণও। পানি বাড়লেও আপাতত কোনো নদ-নদীর পানি বিপৎসীমা অতিক্রমের শঙ্কা নেই। ফলে বন্যা পরিস্থিতি আভাস দেখছে না পাউবো।

এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS