Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

চামড়া ব্যবস্থাপনায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে তিন কমিটি

চামড়া ব্যবস্থাপনায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে তিন কমিটি
কাঁচা চামড়া (ফাইল ছবি)

কোরবানির চামড়ার সার্বিক ব্যবস্থাপনায় সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পর্যায়ে তিনটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। সোমবার (১৯ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কোরবানির চামড়া যথাযথভাবে সংগ্রহ ও সংরক্ষণের জন্য ক্রেতা ও বিক্রেতা পর্যায়ে সচেতনতা সৃষ্টিসহ সার্বিক ব্যবস্থাপনা দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পর্যায়ে তিনটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কমিটিগুলো পর্যায়ক্রমে বাণিজ্য মন্ত্রণালয় ও বিভাগীয় কমিশনারের কাছে প্রতিবেদন দাখিল করবে। ঈদুল আজহা উপলক্ষে প্রয়োজনীয় চামড়া ব্যবস্থাপনা সংক্রান্ত কন্ট্রোল সেল স্থাপন করবে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে কাঁচা চামড়া সংরক্ষণে জনসচেতনতামূলক প্রচারণা চালানোর ব্যবস্থা গ্রহণ করবে।

সিটি করপোরেশন এলাকায় সংশ্লিষ্ট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সভাপতি ও সংশ্লিষ্ট সিটি করপোরেশনের সচিব কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

জেলা পর্যায়ে গঠিত কমিটির সভাপতি সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক ও সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)। উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা কমিটির সভাপতি ও সহকারী কমিশনার (ভূমি) কমিটির সদস্য সচিবের সঙ্গে দায়িত্ব পালন করবেন।

কমিটিগুলোতে সংশ্লিষ্ট সদস্যরা চামড়া পাচার রোধে কোরবানির দিন থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে কাঁচা চামড়া যাতে ঢাকা অভিমুখে পরিবহন না করা হয়, সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ, বর্জ্য ব্যবস্থাপনা, মসজিদ, মাদরাসা, এতিমখানা ও অন্যান্য স্থানে সংরক্ষিত কাঁচা চামড়ায় যথা সময়ে প্রয়োজনীয় লবণ প্রয়োগ নিশ্চিতকরণ, বিভাগীয় ও জেলা পর্যায়ে শহরগুলোতে চামড়া ক্রয়ের আড়ত বা স্থান পরিস্থিতি মনিটরিং করা, সিটি করপোরেশন, জেলা, উপজেলা, ইউনিয়ন এবং প্রত্যন্ত অঞ্চলে লবণের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখা, বিশেষ পরিস্থিতিতে উদ্বৃত্ত কাঁচা চামড়া অস্থায়ী ভিত্তিতে সংরক্ষণের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বা উপযুক্ত কোনও স্থান ব্যবহার করা ও লবণের পরিবহন নির্বিঘ্ন-করণে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS