Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

উত্তরাঞ্চলসহ পার্বত্য এলাকায় বন্যার আশঙ্কা

দেশের উত্তরাঞ্চলসহ পার্বত্য এলাকায় বন্যার আশঙ্কা
ফাইল ছবি

আগামী কয়েকদিনে দেশের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টি হতে পারে। এতে করে দেশের উত্তর ও দক্ষিণ-পূর্বাঞ্চলের পার্বত্য এলাকায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বন্যা সম্পর্কিত প্রতিবেদনে রোববার (১৮ জুলাই) এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি বেড়ে আগামী সাতদিনে সতর্কসীমায় পৌঁছবে। কোথাও কোথাও বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। আগামী ২৪-৭২ ঘণ্টায় (২-৩ দিন) তিস্তা ও ধরলা নদীর পানি কিছু স্থানে বিপৎসীমা অতিক্রম করতে পারে এবং অববাহিকাভুক্ত লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও কুড়িগ্রাম জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

অপরদিকে মধ্যাঞ্চলের পদ্মা নদীর পানি কোথাও কোথাও বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। আবার বৃষ্টির কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানি আগামী সাতদিনে বাড়তে পারে। ফলে দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে পানি বিপৎসীমা অতিক্রম করে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে। এদিকে পশ্চিমাঞ্চলের গঙ্গা নদীর পানি আগামী সাতদিনে বাড়তে পারে। তবে এতে বন্যা পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা নেই।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূইয়া আরটিভি নিউজকে বলেন, ‘জুলাইয়ের প্রথমার্ধে উজান অববাহিকার অনেক স্থানে বৃষ্টিপাতসহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি পরিলক্ষিত হয়েছে। এর ফলে দেশের প্রধান নদীগুলোর পানি বাড়ছে। তবে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে।’

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS