Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮

গার্ড অব অনারে নারী কর্মকর্তা বাদের সুপারিশ চ্যালেঞ্জ করে রিট

গার্ড অব অনারে নারী কর্মকর্তা বাদের সুপারিশ চ্যালেঞ্জ করে রিট
ফাইল ছবি

বীর মুক্তিযোদ্ধার মৃত্যুর পর নারী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) বাদ দিয়ে পুরুষ কর্মকর্তা দিয়ে গার্ড অব অনার দেওয়ার বিষয়ে সংসদীয় কমিটির সুপারিশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন) বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে এ রিট দায়ের করা হয়।

তবে এ বিষয়ে কোনও গেজেট না হওয়ায় ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ চার সপ্তাহের জন্য রিট শুনানি মুলতবি করেছেন।

মানবাধিকার বিষয়ক সংগঠন ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্টের (এফএলএডি) আইন ও গবেষণা বিভাগের পরিচালক ব্যারিস্টার কাজী মারুফুল আলম রিটটি দায়ের করেন। রিটে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানসহ তিনজনকে বিবাদী করা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম।সঙ্গে ছিলেন ব্যারিস্টার কাজী মারুফুল আলম।

রিট আবেদনে সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ কেন বৈষম্যমূলক, বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিট আবেদনের শুনানিতে আদালত বলেছেন, বিষয়টি এখনো সুপারিশ আকারে প্রকাশিত হয়নি। এটি সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ মাত্র। গেজেট আকারে প্রকাশিত হলে তখন এ বিষয়ে প্রয়োজনীয় আদেশ দেওয়া হবে। তাই সে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এ সময় অ্যাডভোকেট ফাওজিয়া করিম আদালতকে বলেন, সংসদীয় স্থায়ী কমিটি দিনে দিনে ফতোয়া দেওয়া কমিটিতে পরিণত হচ্ছে। মাঝে মাঝে কমিটির কথা শুনলে মনে হয় তারা ফতোয়া দিচ্ছেন। পরে আদালত রিট আবেদনটির শুনানি চার সপ্তাহের জন্য মুলতবির আদেশ দেন।

প্রসঙ্গত, মৃত্যুবরণকারী বীর মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয়ভাবে সম্মান জানাতে গার্ড অফ অনার দেয়া হয়। কিন্তু বিভিন্ন উপজেলায় দায়িত্বরত নারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)‘গার্ড অব অনার’ প্রদান করেন। নারীর বিকল্প চেয়ে সুপারিশ করে সংসদীয় কমিটি। যেসব জায়গায় নারী ইউএনও রয়েছেন, সেখানে পুরুষ কোনও কর্মকর্তাকে দিয়ে গার্ড অব অনার প্রদান করার কথা বলে। পাশাপাশি গার্ড অব অনার প্রদান দিনে আয়োজন করার সুপারিশ করা হয়।

গত ১৩ জুন সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এমএন/এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS