• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হাওরাঞ্চলের ফসল তলিয়ে যাওয়ায় রাষ্ট্রপতির উৎকণ্ঠা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ এপ্রিল ২০১৭, ২২:০৫

সম্প্রতি সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ব্রাহ্মণবাড়িয়ার অধিকাংশ হাওর প্লাবিত হয়ে কৃষকের বোরো ধান তলিয়ে যাওয়ায় উৎকণ্ঠা জানালেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতি বললেন, হাওরাঞ্চলের জনগণ একটি মাত্র ফসলের উপর নির্ভর করে জীবন ও জীবিকা নির্বাহ করে থাকে। ফসল কাটার আগেই বাঁধ ভেঙে তাদের জমির ধান পানির নিচে তলিয়ে যাচ্ছে। এতে জনগণের ভোগান্তি চরম আকার ধারণ করছে।

হাওরাঞ্চলের মানুষের প্রকৃতির সঙ্গে লড়াই করে বাঁচতে হলেও এবারের ক্ষয়ক্ষতি নজিরবিহীন উল্লেখ করে ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়াতে দেশের বিত্তবান ও সচ্ছল ব্যক্তিদের প্রতি আহ্বান জানালেন কিশোরগঞ্জের সাবেক এ সংসদ সদস্য।

রোববার রাষ্ট্রপতি কার্যালয়ের প্রেস উইং থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে।

হাওরাঞ্চলের এ দুর্যোগের জন্য বাঁধ নির্মাণ ও মেরামতে গাফিলতিকে দায়ী করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি টেকসই প্রযুক্তি ব্যবহার করে বাঁধ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন।

এ বিষয়ে এরইমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রাষ্ট্রপতি আলাপ করেছেন উল্লেখ করে তার কার্যালয় থেকে জানানো হয়েছে, রাষ্ট্রপতি হাওরাঞ্চলের জনগণের দুর্দশাসহ সার্বিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন।

প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্তদের দুর্দশা লাঘবে এবং ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি থেকে পরিত্রাণ দিতে সম্ভাব্য সব পদক্ষেপ নেয়া হবে বলে আশ্বাস দিয়েছেন বলেও জানানো হয়েছে।

বেসরকারি একটি সংগঠনের পরিসংখ্যানে জানানো হয়েছে, শুধু নেত্রকোনা, সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ জেলাতেই ২ কোটি ৫ লাখ মন ধান তলিয়ে গেছে।

কে/এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh