logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাবনত জাতি

ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাবনত জাতি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল সালাউদ্দিন ইসলাম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দেন।

রাত ১২টা ১ মিনিটে প্রথমে মেজর জেনারেল সালাউদ্দিন ইসলাম ও তাঁর পরই মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সামরিক সচিব কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

এরপর আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে পাঁচ জ্যেষ্ঠ নেতা ফুল দেন। তাঁদের পর জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর পক্ষে ফুল দেন জাতীয় সংসদ সচিবালয়ের সার্জেন্ট অ্যাট আর্মস এম এম নাঈম রহমান।

এরপর শহীদ মিনারে ফুল দেন সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদ, বিমানবাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল ফুল দেন। তাদের পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের আইজিপি বেনজীর আহমেদ ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ফুল দেন। এরপর আওয়ামী লীগসহ ১৪ দলের নেতারা, সংসদের বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস, বিভিন্ন দেশের কূটনীতিকেরা শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর ১২টা ১৬ মিনিটের দিকে সর্ব-সাধারণের শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনার প্রাঙ্গণ উন্মুক্ত করা দেওয়া হয়।

রাজধানীর ছাড়াও বিভাগীয় শহরগুলোসহ সারাদেশে শহীদ স্মরণে শ্রদ্ধার্ঘ নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ।

চট্টগ্রাম

চট্টগ্রামে শুরু হয় একুশের প্রথম প্রহর। সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী কাউন্সিলরদের নিয়ে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর সরকারি বিভিন্ন দপ্তরসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা শ্রদ্ধা জানান।

সিলেট

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারো মানুষের ঢল নামে। একুশের প্রথম প্রহরে ভাষাশহীদ সালাম, বরকত রফিক, জব্বারদের বিনম্র শ্রদ্ধা জানান প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন সংগঠন।

রাজশাহী

প্রথমবারের মতো রাজশাহী নগরীর সোনাদিঘী এলাকায় কেন্দ্রীয় শহীদমিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন নগরবাসী। আওয়ামী লীগসহ শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। পরে বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানায়।

ময়মনসিংহ

ময়মনসিংহ টাউন হলে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংসদ সদস্য মনিরা সুলতানা ও সিটি মেয়র ইকরামুল হক টিটুসহ সর্বস্তরের মানুষ।

বরিশাল

মহান শহীদ দিবসের প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে ৫২'র ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জা‌নি‌য়ে‌ছেন বি‌ভিন্ন স্ত‌রের মানুষ।

বরিশাল সিটি করপোরেশনের পক্ষে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বরিশালে বিভাগীয় কমিশনার ড. অমিতাভসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা শহীদ মিনা‌রে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

নড়াইল

যথাযোগ্য মর্যাদায় নড়াইলে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। দিবসের প্রথম প্রহরে দানবীর ফাজেল মোল্যা চত্বরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান এর নেতৃত্বে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার পক্ষ থেকে এবং পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার) মাতৃভাষা দিবসে ভাষা শহিদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর জেলা মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামী লীগের নড়াইল, জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশের ওয়াকার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, জাতীয় পার্টি, নড়াইল পৌরসভার নবনির্বাচিত মেয়র আনজুমান আরার নেতৃত্বে পৌর কাউন্সিলরবৃন্দ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস শহীদ মিনা‌রে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ফেনী

মহান শহীদ দিবসের প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে ৫২'র ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জা‌নি‌য়ে‌ছেন জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।

যশোর

যশোরে রাত ১২টা ১ মিনিটে শহরের পুরাতন কসবাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান শ্রদ্ধা নিবেদন করেন। পরে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধার্ঘ অর্পণ করেন।

নরসিংদী

নরসিংদীতে যথাযথ মর্যাদায় স্বাস্থ্যবিধি মেনে পালিত হচ্ছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই উপলক্ষে এক মিনিট শহীদ মিনারে প্রদীপ প্রজ্বলন করা হয়। এরপর রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে মোসলেহ উদ্দিন ভুঁইয়া স্টেডিয়াম শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।

পরে পুলিশ সুপার কাজী আশরাফুল আজিমের নেতৃত্বে জেলা পুলিশ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর জেলা পুলিশ সুপার, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পার্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এছাড়া জেলার ছয়টি উপজেলায় বিভিন্ন সরকারি বেসরকারি সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মোংলা

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে মোংলায় নানা কর্মসূচিতে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে পৌর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করেন বাগেরহাট-৩ আসনের সংসদ ও পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহারসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

ব্রাহ্মণবাড়িয়া

বিনম্র শ্রদ্ধা আর ভালবাসার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। রাত ১২টা ১ মিনিটে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

পঞ্চগড়

পঞ্চগড়ে রাত ১২টা ১ মিনিটে পঞ্চগড় শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান। এরপর প্রশাসনের কর্মকর্তারা, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগের নেতা-কর্মী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

নেত্রকোনা

নেত্রকোনা কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম প্রহরে আলোক প্রজ্বলন করেন পৌর মেয়র নজরুল ইসলাম খান। পরে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু, জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, সংরক্ষিত আসনের এমপি হাবিবা রহমান খান শেফালী, পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী শ্রদ্ধা নিবেদন করেন।

রাঙামাটি

যথাযোগ্য মর্যাদায় পার্বত্য জেলা রাঙামাটিতে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের মাধ্যমে শুরু হয়েছে দিবসটির আনুষ্ঠানিকতা।

মাগুরা

মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে মাগুরা হোসেন শহীদ সোহরাওয়ার্দ্দী কলেজে কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সর্বস্তরের মানুষ। মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য এ্যাড. শ্রী বীরেন শিকদার ছাড়াও শতাধিক সরকারি, বেসরকারি, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

লালমনিরহাট

লালমনিরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

সাভার ও ধামরাই

নানা আয়োজনের মধ্য দিয়ে সাভার ও ধামরাইয়ে পালিত হচ্ছে অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

দিবসটি উপলক্ষে অমর একুশের প্রথম প্রহর রাত ১২টা এক মিনিটে সাভার উপজেলা পরিষদের কেন্দ্রীয় শহীদ মিনারে সাভার উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীবকে সঙ্গে নিয়ে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি।

অপরদিকে একই সময়ে ঢাকার ধামরাই সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ধামরাই পৌর মেয়র গোলাম কবির মোল্লা।

রাজবাড়ী

রাজবাড়ীতে সীমিত পরিসরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস পালন শুরু হয়েছে।

অমর একুশের প্রথম প্রহরে রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে মাঠের শহীদ মিনারে জেলা প্রশাসন, পুলিশ সুপারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ শুরু করে।

টাঙ্গাইল

নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশের মতো টাঙ্গাইলেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালিত হচ্ছে।

একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে টাঙ্গাইল কেন্দ্রীয় শহীদ মিনারে সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক ড. মো. আতাউল গণি, জেলা পুলিশ বিভাগের পক্ষ থেকে পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর জেলা পরিষদ, টাঙ্গাইল পৌরসভা, টাঙ্গাইল প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সর্বস্তরের বীর মুক্তিযোদ্ধা জনতা শহীদদের স্মরণে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

শিবচর

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহরে মাদারীপুরের শিবচরে উপজেলা প্রশাসনের আয়োজনে সকল শ্রেণির সরকারি কর্মকর্তারা উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

কুমিল্লা

যথাযোগ্য মর্যাদায় কুমিল্লায় অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

মহান একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কুমিল্লা নগরের টাউনহল মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে কুমিল্লা-৬ সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহার পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু করেন। এরপর নারী সাংসদ আঞ্জুম সুলতানা সীমা, জেলা প্রশাসক আবুল ফজল মীরের নেতৃত্বে জেলা প্রশাসন ও পুলিশ সুপার ফারুক আহমেদের নেতৃত্বে পুলিশ বাহিনীর শ্রদ্ধা জানায়।

এরপর মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপিসহ, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

নাটোর

নাটোরে অমর ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে নাটোর শহরের কানাইখালী কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা।

হবিগঞ্জ

হবিগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে হবিগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ প্রশাসক, বীরমুক্তিযাদ্ধাসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, পেশাজীবী ও সাংস্কৃতিক দলের নেতাকর্মীরা।

নওগাঁ

নওগাঁয় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ পালিত হয়েছে। শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন নওগাঁ জেলা প্রশাসক হারুন-অর-রশিদ এবং নওগাঁ জেলা পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া।

পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা প্রশাসক এবং জেলা পুলিশ সুপার শহীদ বেদীতে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করেন। এর পর একে একে জেলার মুক্তিযোদ্ধা সংগঠন, সরকারি প্রতিষ্ঠান, আধা-সরকারি প্রতিষ্ঠান, জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলো বেদীতে ফুল দিয়ে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এসএস

RTV Drama
RTVPLUS