• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যেভাবে ঘরে বসেই এইচএসসির ফল পাবেন পরীক্ষার্থীরা

আরটিভি নিউজ, আরটিভি নিউজ

  ২৯ জানুয়ারি ২০২১, ১৭:৪৫
The way the candidates will get HSC results sitting at home
যেভাবে ঘরে বসেই এইচএসসির ফল পাবেন পরীক্ষার্থীরা

আগামীকাল শনিবার (৩০ জানুয়ারি) সকাল ১০টায় ২০২০ সালের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এদিন সকাল ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট থেকে ফল ঘোষণা করা হবে। এসময় গণভবন থেকে অনলাইনে যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খয়ের।

এদিকে এইচএসসির ফল পাওয়ার জন্য প্রি-রেজিস্ট্রেশন শুরু হয়েছে। প্রি-রেজিস্ট্রেশন করায় ফল প্রকাশের দিন ঘরে বসেই ফল সংগ্রহ করতে পারবেন শিক্ষার্থীরা। প্রি-রেজিস্ট্রেশনের ব্যাপারে আগেই বিজ্ঞপ্তি দিয়ে আহ্বান জানিয়েছে টেলিটক। প্রি-রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীকে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে HSC লিখে একটি স্পেস দিয়ে শিক্ষা বোর্ডর নাম দিয়ে একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখে একটি স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

প্রি-রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীরা ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই মোবাইল নম্বরে ফল পেয়ে যাবেন। এছাড়াও ওয়েবসাইটের (www.educationboardresults.gov.bd) মাধ্যমেও ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। পাশাপাশি সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

গত বছরে ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এরপর গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, জেএসসি ও এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চমাধ্যমিকের ফল ঘোষিত হবে। পরে পরীক্ষা ছাড়াই ২০২০ সালের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করতে আইন সংশোধন করে গেজেট প্রকাশ করে সরকার।

সংসদে পাস হওয়া তিনটি বিলে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সই করার পর সোমবার (২৫ জানুয়ারি) রাতে তা গেজেট আকারে প্রকাশ করা হয়। রাষ্ট্রপতির সম্মতির পর গেজেট জারি করায় পরীক্ষা ছাড়া এইচএসসি ও সমমানের ফল প্রকাশের দিন চূড়ান্ত করা হলো।

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভৈরবে বোরো ধানের বাম্পার ফলন, শঙ্কায় কৃষক
ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের সাফল্যের ৪০ বছর উদযাপিত
সিসিটিভি ফুটেজে ধরা পড়ল বুয়েটে হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ
প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগে সংশোধিত ফল প্রকাশ
X
Fresh