logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

অভিনেতা মুজিবুর রহমান দিলু আর নেই

Actor Mujibur Rahman Dilu is no more
অভিনেতা মুজিবুর রহমান দিলু

মঞ্চ ও টেলিভিশনের অভিনেতা, সংগঠক, বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান দিলু আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আজ মঙ্গলবার ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ আরটিভি নিউজকে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

অভিনেতা মুজিবুর রহমান দিলুর জন্ম চট্টগ্রামে ১৯৫২ সালের ৬ নভেম্বর। পেশাগত জীবনে তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক ছিলেন। স্ত্রী রানী রহমান, দুই ছেলে অয়ন রহমান, অতুল রহমান ও এক মেয়ে তানজিলা মুজিবকে নিয়ে রাজধানীর উত্তরায় থাকতেন।

তিনি ২০০৫ সালে গুলেন বারি সিনড্রোমে আক্রান্ত হয়ে দীর্ঘদিন কোমায় ছিলেন। পরে সুস্থ হয়ে স্বাভাবিক জীবন-যাপন শুরু করেন।

দিলুর অভিনয়জীবন শুরু মঞ্চনাটক দিয়ে। ১৯৭২ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী হন। ১৯৭৬ সাল থেকে টেলিভিশনে নিয়মিত অভিনয় শুরু করেন।

মুজিবুর রহমান দিলু বিটিভির কালজয়ী ধারাবাহিক নাটক সংশপ্তক এর মালু চরিত্রে অভিনয় করে ব্যাপক পরিচিতি পান। ‘আমি গাধা বলছি’, ‘নানা রঙ্গের দিনগুলি’, ‘জনতার রঙ্গশালা’, ‘নীল পানিয়া’, ‘আরেক ফাল্গুন’, ‘ওমা কী তামাশা’ তার অভিনীত উল্লেখযোগ্য মঞ্চনাটক।

নাট্যদল ঢাকা ড্রামার প্রতিষ্ঠাতা ও গ্রুপ থিয়েটার আন্দোলনের অন্যতম সৈনিক মজিবুর রহমান দিলুকে আজ বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত শেষ শ্রদ্ধা জানানোর জন্য তাঁর প্রিয় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে রাখা হবে। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন তার মৃত্যু শোক জানিয়েছে।

পি

RTV Drama
RTVPLUS