logo
  • ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭

জাপান সরকারের অনুদান

জাপান সরকার বাংলাদেশি বেসরকারি প্রতিষ্ঠানে ৬৮,৬৩৩ মার্কিন ডলার অনুদান প্রদান করেছে, যা বাংলাদেশি টাকায় ৫০ লক্ষ টাকা। ঢাকায় জাপান দূতাবাসে রাষ্ট্রদূত ইতোনাওকি ও ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট (ডিসিএইছটি) এর সেন্ট্রাল কোর্ডিনেশন কমিটি পরিচালক ওমর শরীফ ইবনে হাসান এর মধ্যে গ্র্যাস-রুট স্হিউম্যান সিকিউরিটি প্রোজেক্ট-এর অধীনে এই অনুদান চুক্তি সাক্ষরিত হয়।

ইতোপূর্বে ডিসিএইছটি “ঢাকা জেলা নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষাবাবস্থায় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ” প্রকল্পের অধীনে অনুদান গ্রহন করে। ডিসি এই ছটি জন সাধারণের জন্য প্রাথমিক, মাধ্যমিক ও তৃতীয় স্তরের স্বাস্থ্য সেবা প্রদান করে থাকে এবং একইসাথে স্বাস্থ্য সেবা বিতরণ পরিষেবা খাতে দক্ষ মানব সম্পদ বিকাশেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। জিজিএইছএসপি অনুদানের আওতায়, ডিসি এই ছটি নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা পরিষেবা প্রদানের লক্ষে ঢাকা কমিউনিটি হাসপাতাল-এ চিকিৎসা সরঞ্জাম ক্রয় ও স্থাপন করা হবে। নবজাতক ও শিশু যাদের শ্বাসযন্ত্রের রোগ আছে, এই প্রকল্পের মাধ্যমে বিশেষায়িত চিকিৎসা সহায়তা পাবেন।

জাপান সরকার ১৯৮৯সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্টস্ (জিজিএইচএসপি)এর মাধ্যমে ১৯৭টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে। ইতিমধ্যে এই স্কিমের আওতায় বাংলাদেশ কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

RTV Drama
RTVPLUS