logo
  • ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জানুয়ারি ২০২১, ০২:০৮
আপডেট : ১৭ জানুয়ারি ২০২১, ১৪:১১

সামরিক শক্তিতে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ, ১ নম্বর যুক্তরাষ্ট্র

Bangladesh is one step ahead in military power, the No. 1 United States
সামরিক শক্তিতে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

সম্প্রতি গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) ২০২১ সালের সামরিক শক্তি র্যাং কিং তালিকা প্রকাশ করেছে। প্রকাশিত তালিকায় সামরিক শক্তিতে শীর্ষে অবস্থান করছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির শক্তিসূচক ০.০৭২১।

জিএফপি তালিকায় ৪৫তম অবস্থানে রয়েছে বাংলাদেশ, যার শক্তিসূচক ০.৭৪৯৭। এর আগে বাংলাদেশের এই অবস্থান ছিল ৪৬-এ। বাংলাদেশের মতোই উন্নতি হয়েছে পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতের।

জিএফপি নামের আন্তর্জাতিক এ গবেষণা প্রতিষ্ঠানটি বিশ্বের ১৩৮টি দেশ নিয়ে ‘২০২১: মিলিটারি স্ট্রেন্থ র্যাং কিং‘ তালিকা প্রকাশ করেছে। ৫০টিরও অধিক মাপকাঠির উপর ভিত্তি করে দেশগুলোর শক্তিমত্তার সূচকের স্কোর নির্ধারণ করা হয়েছে। তালিকা তৈরিতে দেশের সামরিক সরঞ্জাম সংখ্যার পাশাপাশি তা কতখানি বৈচিত্র্যপূর্ণ- এসব যাবতীয় বিবেচনা করা হয়েছে।

তালিকায় প্রথমে থাকা যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয়তে অবস্থান করছে রাশিয়া। দেশটির শক্তিসূচক ০.০৭৯৬। তৃতীয়তে চীন, শক্তিসূচক ০.০৮৫৮। চতুর্থতে ভারত, শক্তিসূচক ০.১২১৪। পঞ্চমে জাপান, শক্তিসূচক ০.১৪৩৫। ষষ্ঠতে দক্ষিণ কোরিয়া, শক্তিসূচক ০.১৬২১। সপ্তমে ফ্রান্স, শক্তিসূচক ০.১৬৯১। অষ্টমে যুক্তরাজ্য, শক্তিসূচক ০.২০০৮। নবমে ব্রাজিল, শক্তিসূচক ০.২০৩৭ এবং দশমে অবস্থান করছে পাকিস্তান, শক্তিসূচক ০.২০৮৩। প্রতিবেশী দেশ মিয়ানমারের অবস্থান ৩৮-এ, শক্তিসূচক ০.৬৫৪৮। আরব আমিরাতের অবস্থান ৩৬-এ, শক্তিসূচক ০.৬২৬৬।

এছাড়াও তুরস্কসহ মধ্যপ্রাচ্যের ইরান, সিরিয়া ও সৌদি আরব জায়গা করে নিয়েছে জিএফপি’র প্রকাশিত তালিকায়। তুরস্ক অবস্থান করছে ১১-তে, শক্তিসূচক ০.২১১৮। ইরান ১৪-তে, শক্তিসূচক ০.২৫২২। সৌদি আরব ১৭-তে, শক্তিসূচক ০.৩২৪১ এবং সিরিয়া অবস্থান করছে তালিকার ৬৫-তে, শক্তিসূচক ১.০৫২৮। সূত্র : জিএফপি

এসআর/পি

RTV Drama
RTVPLUS