logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

বেড়েছে নদী দখলদারের সংখ্যা

বেড়েছে নদী দখলদারের সংখ্যা
ফাইল ছবি
দেশের ৬৪ জেলায় নদী দখলদারের সংখ্যা বেড়েছে। ২০২০ সালে দেশে নদী দখলদারের সংখ্যা ছিল ৬৩ হাজার ২৪৯ জন। গতবছর দখলদারের সংখ্যা ছিল ৫৭ হাজার ৩৯০ জন।

আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) কমিশনের বার্ষিক প্রতিবেদন-২০১৯ উপস্থাপনের সময় সাংবাদিকের এ তথ্য জানান জাতীয় নদী রক্ষা কমিশনের বিদায়ী চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার।

রাজধানীর পুরানা পল্টনের হোসেন টাওয়ারে জাতীয় নদী রক্ষা কমিশনের কার্যালয়ে এক অনুষ্ঠানে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, ব্র্যাক চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান, পরিবেশ আইনজীবী মনজিল মোরশেদ, বাপার সাধারণ সম্পাদক শরিফ জামিল।

প্রতিবেদন অনুযায়ী নদী দখলদার সংখ্যা সবচেয়ে বেশি খুলনা বিভাগে। আর সবচেয়ে কম সিলেট বিভাগে।

খুলনায় নদী দখলদার সংখ্যা ১১ হাজার ২৪৫ জন। আর উচ্ছেদ করা হয়েছে ৪ হাজার ৮৯০ জন অবৈধ দখলদারকে। সিলেটে দখলদারের সংখ্যা ২ হাজার ৪৪ জন। এই বিভাগে ২০১৯ সালে উচ্ছেদ করা হয়েছে ৫৭৬ জনের অবৈধ স্থাপনা।

ঢাকা বিভাগে নদী দখলদারের সংখ্যা ৮ হাজার ৮৯০ জন, উচ্ছেদ করা হয় নদীর জমিতে থাকা ১৪৫২ জনের ৫ হাজার ৯৩৫টি স্থাপনা। এছাড়া ঢাকা জেলায় নদী দখলদারের সংখ্যা ৬ হাজার ৭৫৮ জন, ৫ হাজার ৭৯৯ জনের স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

নারায়ণগঞ্জে নদী ও খাল দখলদারের সংখ্যা ৭৮৫ জন। মানিকগঞ্জ দখলদারের সংখ্যা ১ হাজার ৩৯৯ জন। ফরিদপুর জেলা‌য় দখলদারের সংখ্যা ১ হাজার ৮৩৪ জন। টাঙ্গাইলে নদী দখলদারের সংখ্যা ১ হাজার ৭৮৮ জন।

জাতীয় নদী রক্ষা কমিশন ১ হাজার ৪৫৬ পৃষ্ঠার প্রতিবেদনে তাদের কার্যাবলি, দেশের নদ-নদী পরিদর্শন ও পরিবীক্ষণ কার্যক্রম, প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনার পাশাপাশি নদ-নদীর চিহ্নিত সমস্যা ও সমাধানে সুপারিশ, গৃহীত পদক্ষেপ ও অগ্রগতি তুলে ধরা হয়।

এসএস

RTV Drama
RTVPLUS