• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রিজার্ভ চুরি: রিজাল ব্যাংককে ফিলিপাইনের আদালতে তলব

আরটিভি নিউজ

  ১২ জানুয়ারি ২০২১, ১৯:৩১
রিজার্ভ চুরি: রিজাল ব্যাংককে ফিলিপাইনের আদালতে তলব
ফাইল ছবি

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের আদালত থেকে তলব করা হয়েছে রিজাল ব্যাংককে। কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের মাকাতি’র বিচার আদালতে হাজির হওয়ার জন্য নোটিশ পেয়েছেন রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন। খবর রয়টার্সের।

নোটিশ পাওয়ার কথা ব্যাংকটি স্বীকার করেছে এবং রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাংকটির বিরুদ্ধে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক যে অভিযোগ এনেছিল সেই ভিত্তিতেই ডাকা হয়েছে রিজাল ব্যাংককে। বাংলাদেশ ব্যাংক বলছে, ২০১৯ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা রিজার্ভ থেকে ৮১ মিলিয়ন ডিলার চুরি যাওয়ার ঘটনায় ওই ডলার ফেরত পাওয়ার জন্য নিউইয়র্কের ম্যানহাটান ডিসট্রিক্ট আদালতে বাংলাদেশের দায়ের করা মামলাই চলমান রয়েছে।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বিবিসি জানিয়েছেন, এটি আগের মামলারই ধারাবাহিকতা বলে মনে করি আমরা। এছাড়া রিজাল ব্যাংকের কর্মকর্তাদের রিজার্ভ চুরির সঙ্গে জড়িত থাকার অভিযোগ আগেই সেখানকার আদালতে প্রমাণ হয়েছিল। পরে নতুন করে আর কিছু করিনি। এ কারণে এখনো স্পষ্ট নয় যে, মাকাতির আদালত থেকে কোন মামলায় তলব করা হয়েছে রিজাল ব্যাংককে। কেননা, ফিলিপাইনে এ সংক্রান্ত অন্তত চারটি মামলা করা হয়েছিল এবং কিছু কর্মকর্তার বিরুদ্ধে কারাদণ্ডসহ শাস্তিমূলক ব্যবস্থাও নেয়া হয়েছিল।

এসআর/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রিজার্ভ চুরি নিয়ে বাংলাদেশ ব্যাংকের মামলা চলবে
রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন দাখিলের নতুন তারিখ
X
Fresh